Breaking

Thursday, May 19, 2022

jamai sasthi 2022 : সামনেই জামাই ষষ্ঠী, জানেন কি কীভাবে পালন করতে হয় ?

jamai sasthi date 2022: জামাই ষষ্ঠী ২০২২ তারিখ, সময়, জামাই ষষ্ঠীর তারিখ, ১৪২৯ জামাই ষষ্ঠী, jamai sasthi 2022 date, jamai sasthi date 2022,date of jamai sasthi 2022


jamai sasthi date 2022




প্রবাদে আছে, যম-জামাই ভাগনা-কেউ নয় আপনা। কারণ যম মানুষের মৃত্যু দূত। জামাই এবং ভাগনা অন্যের বাড়ির উত্তরাধিকারী। তাদের কখনও নিজের বলে দাবি করা যায় না। এদের খুশি করার জন্য মাঝে মাঝেই আদর আপ্যায়ন করে খাওয়াতে হয়। তাই মেয়ে যাতে সুখে-শান্তিতে তার দাম্পত্য জীবন কাটাতে পারে এজন্য জ্যৈষ্ঠ মাসে নতুন জামাইকে আদর করে বাড়িতে ডেকে এনে আম-দুধ খাইয়ে পরিতৃপ্ত করে। আশীর্বাদস্বরূপ উপহারসমাগ্রীও প্রদান করে । ( jamai sasthi date 2022)




জামাই ষষ্ঠীর দিন জামাই’কে ঘিরে শাশুরি মায়েদের এই অনুষ্ঠান অনেকটা উৎসবের আকার ধারন করে । জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষে ষষ্ঠী তিথিতে ষষ্ঠী পূজা করেন । ষষ্ঠীকে সন্তান-সন্ততি দেবী বা দেববহির্ভূত লৌকিক দেবীও বলা যায় । ঘর ও মন্দিরের বাইরে বট, করমচার ডাল পুঁতে প্রতীকী অর্থে অরণ্য রচনা করে এ পূজা করা হয়। এজন্য জামাই ষষ্ঠীকে অরণ্য ষষ্ঠীও বলা যায়। এ পূজায় ধর্মীয় সংস্কারের চেয়ে সামাজিকতা বিশেষ স্থান পেয়েছে । ( jamai sasthi date 2022)

ষষ্ঠী পূজায় ব্রতীরা সকালে স্নান করে উপবাস থেকে নতুন পাখার ওপর আম্রপল্লব, আমসহ পাঁচফল আর ১০৮টি দুর্বাবাঁধা আঁটি দিয়ে পূজার উপকরণের সঙ্গে রাখে। করমচাসহ পাঁচ-সাত বা নয় রকমের ফল কেটে কাঁঠাল পাতার ওপর সাজিয়ে পূজার সামনে রাখতে হয়। ধান এ পূজার সমৃদ্ধির প্রতীক, বহু সন্তানের প্রতীক হিসেবে ব্যবহৃত হয় এবং দুর্বা চিরসবুজ, চির সতেজ অসীমতার বেঁচে থাকার ক্ষমতার অর্থে ব্যবহৃত হয়। অর্থাৎ দুর্বা হল দীর্ঘ জীবনের প্রতীক। শাশুড়ি-মেয়ে-জামাতার দীর্ঘায়ু কামনা করে ধানদুর্বা দিয়ে উলুধ্বনিসহ ষাট ষাট বলে বরণ করেন। 

মা ষষ্ঠী
wikipedia



কোনও কোনও অঞ্চলে আবার সদ্যস্নাত ব্রতীরা পূজার সময় নতুন পাখার ওপর আম্রপল্লব, আম আর ১০৮টি দুর্বা বাঁধা আঁটি দিয়ে পুকুরে কোমর জলে নেমে উলুধ্বনিসহ নতুন প্রকৃতিকে ষাট ষাট বলে বরণ করেন। নারীর কণ্ঠে এ উচ্চারণ জীব-প্রকৃতি-পরিবেশ-মানবতা রক্ষার আহ্বান করে পূজা শেষে ষষ্ঠীর সুতা সবার হাতে বেঁধে পরিবার-সমাজকে এক প্রীতির বন্ধনে বাঁধেন। ষষ্ঠী পূজার ব্রত পাঠের সময় নারীরা ১০৮টি দুর্বার গিঁট খুলে সাতবার গণনা করেন । ( jamai sasthi )

২০২২ সালের জামাই ষষ্ঠীর তারিখঃ ( jamai sasthi date 2022)

আগামী ৫ জুন ২০২২ রবিবার , ২১ জ্যৈষ্ঠ ১৪২৯ তারিখ জামাই ষষ্ঠী। 
২০২২ সালের জামাই ষষ্ঠীর সময়ঃ ( jamai sasthi time 2022)

মদন মোহন ফুল পঞ্জিকা মতে ২১ জ্যৈষ্ঠ ১৪২৯ দুপুর ২ টা ২২ মিনিট থেকে ২২ জ্যৈষ্ঠ ১৪২৯ সন্ধ্যা ৬ টা ৩২ মিনিট পর্যন্ত। 

2 comments: