Adhir Ranjan writes on CAA to Amit Shah: 'CAA অসাংবিধানিক' বাতিলের দাবি অমিত শাহকে চিঠি অধীরের




সংশোধিত নাগরিকত্ব বিল বাতিলের দাবিতে এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখলেন লোকসভার বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরী। জানা যাচ্ছে জানা যাচ্ছে সংসদের আসন্ন বাদল অধিবেশনেই সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলের দাবি জানিয়েছেন অধীর রঞ্জন চৌধুরী।




চিঠিতে এই আইনকে অসাংবিধানিক জানিয়ে অধীর লেখেন, 'CAA নামক ত্রুটিপূর্ণ আইনটি দু'বছর হল সংসদে পাস করিয়েছেন আপনারা। তার পরেও এখনও পর্যন্ত আইনটি কার্যকর করতে পারেননি আপনারা কারণ আইনটি সম্পূর্ণ অসাংবিধানিক। তার জন্যই আশাহত হয়ে, অবসন্ন মনে পাকিস্তান থেকে আসা হিন্দুদের ফিরে যেতে হচ্ছে।'




অধীর আরও জানান, একটি বিশেষ সম্প্রদায়কে নিশানা করতেই CAA-র উৎপত্তি। ভারতের ধর্মনিরপেক্ষ এবং সামাজিক ন্যায়পরায়ণাকে সামনে রেখে এই আইন কার্যকর করা উচিত নয় বলে যুক্তি দেন তিনি। এ প্রসঙ্গে বিতর্কিত তিন কৃষি আইন, দীর্ঘমেয়াদি আন্দোলনের জেরে যা বাতিল করতে হয়, তার উদাহরণও টানেন অধীর।




বিজেপি-র আয়োজিত একটি সভা থেকে তৃণমূলকে আক্রমণ করতে গিয়ে অমিত শাহ বলেন, "সিএএ চালু করা হবে না বলে গুজব রটাচ্ছে তৃণমূল। আজ স্পষ্ট বলে যাচ্ছি আমি, করোনার ঢেউ থিতিয়ে এলেই সিএএ কার্যকর করতে শুরু করবে সরকার।" প্রশ্ন ছুড়ে তিনি আরো বলেন, " মমতাদি আপনি কি চান অনুপ্রবেশ চলুক? শরণার্থীরা নাগরিকত্ব না পান? কান খুলে শুনে নিন তৃণমূলীরা, সিএএ বাস্তবিক ছিল, আছে এবং আগামী দিনেও থাকবে।"




এর জবাবও দিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দোপাধ‍্যায়। মমতা প্রশ্ন তোলেন, যাঁদের নাগরিকত্ব দেওয়ার কথা বলছে কেন্দ্র, তাঁরা নাগরিক না হলে প্রধানমন্ত্রী নির্বাচন করলেন কী ভাবে?