স্তন ক্যান্সার থেকে নিজেকে রক্ষা করার 5 টি কার্যকর উপায়



Digital Health Desk, Sangbad Ekalavya: 

প্রধান স্বাস্থ্য উদ্বেগ সবসময় ব্রেস্ট ক্যান্সার (breast cancer)। যাইহোক, সচেতনতা বৃদ্ধি পেয়েছে কারণ মানুষ বিভিন্ন সম্ভাবনার বিষয়ে জানতে শুরু করেছে এবং সতর্কতাও গ্রহণ করতে শুরু করেছে। তারা প্রায়শই তাদের ডাক্তারদের কাছে পরামর্শ নিতে শুরু করেছে। সঠিক ডায়েট, ম্যাসেজ এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে, আপনি আগে থেকেই সমস্যাগুলি সনাক্ত করতে পারেন এবং সতর্কতামূলক পদক্ষেপ নিতে পারেন।


যাইহোক, সঠিক উপায়গুলি জানা খুবই গুরুত্বপূর্ণ। নিজেকে সুস্থ রাখার এবং ক্যান্সারের সম্ভাবনা কমানোর কিছু উপায় এখানে দেওয়া হল।

ময়েশ্চারাইজ (Moisturise)


স্তনবৃন্ত এবং স্তনের এলাকা খুবই পাতলা এবং সংবেদনশীল। অতএব, তাদের সুরক্ষা একটি অতিরিক্ত স্তর এবং লোশনের প্রয়োজন। প্রতিদিন আপনার স্তনের এলাকা ময়েশ্চারাইজ করা খুবই গুরুত্বপূর্ণ। ময়শ্চারাইজার প্রয়োগ করে, আপনি শুষ্কতা এবং স্তনের ব্যথা থেকে রক্ষা পাবেন। যদি আপনি ক্রিম প্রয়োগ করার পরে কোন ফুসকুড়ি বা লালচেভাব দেখা দেয় তবে তা অবিলম্বে পরিবর্তন করুন কারণ এটি আপনার ত্বকের জন্য উপযুক্ত নাও হতে পারে।

ম্যাসেজ (Massage)


বেশ কয়েকটি লিম্ফ নোড আপনার স্তনের চারপাশে তরল বহন করে। তরলকে লিম্ফ বলা হয়, এটি অসুস্থতার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। ম্যাসেজ ডি-স্ট্রেসিং এবং সমস্ত অবরুদ্ধ তরল খোলায় সাহায্য করে। আপনার শরীরের লোশন লাগান এবং কয়েক মিনিটের জন্য আপনার হৃদয়ের দিকে ম্যাসাজ করুন। তারা শিথিল করতে সাহায্য করে এবং স্তনকে শ্বাস নিতে দেয়। ম্যাসেজ করার সময়, আপনি আপনার স্তন পরীক্ষা করতে এবং একটি স্ব-পরীক্ষা করতে পারেন।


ভিটামিনের পরিমাণ বাড়ান (Increase Vitamin Content)


গবেষণায় দেখা গেছে যে ভিটামিন ডি -এর অভাবে অনেক মহিলা স্তন ক্যান্সারে আক্রান্ত হন। গবেষণার মতে, ভিটামিন ডি -এর বৃদ্ধি স্তন ক্যান্সার ধরা পড়লেও বেঁচে থাকার হার বাড়িয়ে তুলতে পারে। ভিটামিন ডি স্বাস্থ্যের জন্য ভালো এবং স্তন ক্যান্সার প্রতিরোধ করে। ভিটামিন ডি সমৃদ্ধ প্রচুর খাবার গ্রহণ নিশ্চিত করুন।

সঠিক ব্রা সাইজ বেছে নিন (Pick the Right Bra Size)



সঠিক মাপের ব্রা পাওয়া সর্বাধিক গুরুত্বপূর্ণ। গবেষণায় বলা হয়েছে যে অনেক মহিলা ভুল আকারের ব্রা পরেন। আপনার স্তনের টিস্যু প্রসারিত হতে শুরু করবে যদি তারা পর্যাপ্ত সমর্থন এবং সঠিক ফিট না পায়। পরের বার যখন আপনি বাইরে যাবেন, আপনার স্তনের আকার পরিমাপ করুন এবং সঠিক ফিট করুন। আপনি যদি স্পোর্টস ব্রা পড়েন তবে প্রতি ছয় মাসে আপনার স্পোর্টস ব্রা প্রতিস্থাপন করুন।

পুষ্টিকর ফল এবং শাকসবজি (Nutritious Fruits and Vegetables)



একটি সুষম খাদ্য 
এবং ফল আপনাকে স্তন ক্যান্সার থেকে রক্ষা করতে পারে। প্রোটিন সমৃদ্ধ ফল এবং সবজি আপনাকে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। গাঢ় রঙের আঙ্গুর খুবই পুষ্টিকর। এই আঙ্গুরের ত্বক ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য বহন করে। এগুলি আপনাকে আপনার ত্বককে ক্যান্সার থেকে রক্ষা করতে সহায়তা করে। গবেষণার মতে, শারীরিক ক্রিয়াকলাপ বৃদ্ধি স্তন ক্যান্সারে 10-30% হ্রাস করতে পারে।


শেষ পর্যন্ত, আপনাকে অবশ্যই নিজের যত্ন নিতে হবে। হাইড্রেটেড থাকুন এবং ঘন ঘন আপনার শরীর পরীক্ষা করুন এবং কোনও বিভ্রান্তির ক্ষেত্রে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।