French Presidential Election Results: মেরিন লে পেনকে পরাজিত করে টানা দ্বিতীয়বারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইমানুয়েল ম্যাক্রোঁ


Emmanuel Macron




টানা দ্বিতীয়বারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ভোটে তিনি চরম ডানপন্থী মেরিন লে পেনকে পরাজিত করেন। রবিবার প্রাথমিক ফলাফলে ম্যাক্রোঁ 58.8 শতাংশ ভোট পেয়েছেন, যেখানে তার প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেন মাত্র 41.2 শতাংশ ভোট পেয়েছেন।




লে পেনের বিপক্ষে ম্যাক্রোঁর জয় প্রত্যাশিত ছিল। কারণ প্রথম দফার ভোটের পর এই দুই শীর্ষ প্রার্থীর থেকে পিছিয়ে পড়ার পর নীতির সঙ্গে একমত না হওয়া সত্ত্বেও অতি-বামপন্থী জিন-লস ম্যালেনকো মধ্যপন্থী ম্যাক্রোঁকে সমর্থনের ঘোষণা দেন। তিনি তার সমর্থকদের কাছে আবেদন করেছেন যেন তিনি লে পেনের পক্ষে একটি ভোটও যেন না দেন। ম্যাক্রোঁকে ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের সমর্থক হিসেবে বিবেচনা করা হয়। 

চ্যাম্প ডি মার্স পার্কের বাইরে একটি বিশাল স্ক্রিনে ম্যাক্রোঁর বিজয়ের খবর ছড়িয়ে পড়ার সাথে সাথে তার সমর্থকরা উল্লসিত হয়ে পড়ে। এই সমর্থকরা একে অপরকে জড়িয়ে ধরে এবং ম্যাক্রোঁর নামে স্লোগান দিয়ে আনন্দ প্রকাশ করলে, লে পেন সমর্থকরা হতাশ হয়ে হৈচৈ শুরু করে।



দুই দশকের মধ্যে দ্বিতীয়বারের মতো নির্বাচনে জয়ী প্রথম ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। তবে তিনি হবেন দেশের তৃতীয় রাষ্ট্রপতি যিনি দ্বিতীয়বারের মতো এই পদে আসীন হবেন। তার আগে, মাত্র দুইজন ফরাসি প্রেসিডেন্ট টানা দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে পেরেছিলেন।



ইমানুয়েল ম্যাক্রোঁর স্ত্রী ব্রিজিত ম্যাক্রোঁ বলেছেন, বিশ্বের সবচেয়ে সুন্দর দেশ ফ্রান্স। আমি একটি অপরিমেয় অনুভূতি অনুভব করি - এবং একটি সম্মান যা আমি কেবল পাওয়ার আশা করতে পারি। আমার স্বামীর প্রতি আমার পূর্ণ আস্থা আছে। দেশের জন্য তার একটি লক্ষ্য আছে এবং তিনি তা বাস্তবায়ন করবেন।



ইমানুয়েল ম্যাক্রন প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে বিজয়ী হওয়ার পর আইফেল টাওয়ার গ্রাউন্ডে সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। তিনি তার সমর্থকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, ধন্যবাদ প্রিয় বন্ধুরা, প্রথমেই আপনাদের ধন্যবাদ। আপনারা সবাই আগামী পাঁচ বছরের জন্য আমার উপর বিশ্বাস রাখুন। আমি জানি আমি আপনাদের কাছে ঋণী।



ম্যাক্রন বলেন, আমি একটি সুষ্ঠু সমাজ চাই, নারী ও পুরুষের মধ্যে সমতা থাকতে হবে। আগামী বছরগুলো অবশ্যই কঠিন হবে, তবে সেগুলো হবে ঐতিহাসিক এবং নতুন প্রজন্মের স্বার্থে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।