চার রাজ‍্যে মাওবাদী হামলার আশঙ্কায় সতর্কতা জারি MHA -র 

Commando force
প্রতীকী ছবি : ভারতীয় সেনা



স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) মঙ্গলবার পশ্চিমবঙ্গ এবং এর পার্শ্ববর্তী তিনটি রাজ্য - বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশা - এই অঞ্চলে মাওবাদী কার্যকলাপের সম্ভাব্য বৃদ্ধির বিষয়ে পরবর্তী ১৫ দিন পুলিশকে সতর্ক থাকতে বলেছেন, একজন কর্মকর্তা বলেছেন। রাজ্য সচিবালয়ে অনুষ্ঠিত ইস্টার্ন জোনাল কাউন্সিলের স্থায়ী কমিটির বৈঠক চলাকালীন, এমএইচএ-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা মাওবাদীদের কর্মীদের মধ্যে আকস্মিক বৃদ্ধির সম্ভাবনার বিষয়ে গোয়েন্দা তথ্য উল্লেখ করেছেন এবং চারটি রাজ্যের পুলিশের জন্য একটি সতর্কতা জারি করেছেন।




"পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশার পুলিশকে আগামী 15 দিনের মধ্যে সম্ভাব্য মাওবাদী হামলার বিষয়ে উচ্চ সতর্ক থাকতে বলা হয়েছে। এই সময়ের মধ্যে কেন্দ্রীয় গোয়েন্দা তথ্য রয়েছে," রাজ্যের একজন আমলা। সচিবালয় ড. এই রাজ্যগুলির কিছু এলাকা মাওবাদী কার্যকলাপ দ্বারা প্রভাবিত হয়েছিল। এমএইচএর ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও চারটি রাজ্যের মুখ্য সচিব এবং স্বরাষ্ট্র সচিবরা বৈঠকে উপস্থিত ছিলেন।




পশ্চিমবঙ্গের জঙ্গলমহলে, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলার পার্শ্ববর্তী বনাঞ্চলে মাওবাদী পোস্টারগুলি সম্প্রতি প্রকাশিত হয়েছে৷ রাজ্যের ডিজিপি মনোজ মালভিয়া ওই এলাকা পরিদর্শন করেছেন এবং সেখানকার নিরাপত্তা ব্যবস্থার মূল্যায়ন করেছেন। বৈঠকে, বাংলার মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী একসময়ের মাওবাদীদের শক্ত ঘাঁটি জঙ্গলমহলে বিরাজমান নিরাপত্তা ব্যবস্থার বিশদ বিবরণ দেন, কর্মকর্তা বলেন। 



"তিনি (দ্বিবেদী) সরকারকে না জানিয়ে বা সম্মতি না নিয়ে জঙ্গলমহল থেকে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী প্রত্যাহার করার বিষয়ে রাজ্যের অপছন্দও প্রকাশ করেছিলেন," তিনি বলেছিলেন। চারটি রাজ্যের আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতারের বেড়া স্থাপনের বিষয়ে আলোচনা হয়েছে, কর্মকর্তা বলেছেন।