Class 6 to 10 Exam: ষষ্ঠ থেকে দশম শ্রেনির পরীক্ষা কবে? বিজ্ঞপ্তি জারি করে সূচি প্রকাশ পর্ষদের



WBBSE CLASS VI TO X EXAM


করোনা সংক্রমণের জেরে দীর্ঘদিন যাবৎ বন্ধ ছিল না রাজ‍্যের স্কুল গুলি। হয়নি পরীক্ষাও। ফলে বিপাকে পড়েছে পড়ুয়ারা। এরপর স্কুল খুলেছে। এবার পরীক্ষা নিয়েও বিজ্ঞপ্তি জারি করল পর্ষদ। ষষ্ট থেকে দশম শ্রেণির পরীক্ষা ও মাধ‍্যমিক টেস্ট পরীক্ষার সূচি জানালো বোর্ড।নির্দিষ্টভাবে কবে কবে পরীক্ষা হবে, তা ঘোষণা করা না হলেও কতদিনের মধ্যে পরীক্ষা সম্পূর্ণ করতে হবে, তা জানিয়ে দেওয়া হল।



প্রথম সামেটিভ মূল্যায়ন (1st Summative Evaluation): আগামী ৭ মে'র মধ্যে ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রথম সামেটিভ মূল্যায়ন হবে।

দ্বিতীয় সামেটিভ মূল্যায়ন (2nd Summative Evaluation): আগামী ২০ অগস্টের মধ্যে ষষ্ঠ থেকে দশম শ্রেণির দ্বিতীয় সামেটিভ মূল্যায়ন হবে বলে জানিয়েছে পর্ষদ।

তৃতীয় সামেটিভ মূল্যায়ন (3rd Summative Evaluation): ষষ্ঠ থেকে নবম শ্রেণির তৃতীয় সামেটিভ মূল্যায়ন আগামী ২৫ নভেম্বরের আগে হবে না। তবে আগামী ৭ ডিসেম্বরের মধ্যে সেই পরীক্ষা সম্পূর্ণ করতে হবে।


তৃতীয় সামেটিভ মূল্যায়ন বা মাধ্যমিকের টেস্ট (Madhyamik Test): আগামী ১৭ নভেম্বরের আগে মাধ্যমিকের টেস্ট হবে না। তবে ৩০ নভেম্বরের মধ্যে মাধ্যমিকের টেস্ট সম্পূর্ণ করতে হবে।


পর্ষদের তরফে স্পষ্টভাবে নির্দেশ দেওয়া হয়েছে, 'প্রতিটি স্কুলকে নিজেদের প্রশ্নপত্র তৈরি করতে হবে এবং প্রশ্নপত্রের উপর প্রতিষ্ঠানের নাম লিখতে হবে।' পাশাপাশি জানানো হয়েছে নির্দিষ্ট নিয়মে পুরো সিলেবাসের উপরেই হবে পরীক্ষা।