April Fools’ Day: কেন বোকা বানানো হয় পহেলা এপ্রিল ! জেনে নিন এপ্রিল ফুলের ইতিহাস

1 APRIL: কেন বোকা বানানো হয় পহেলা এপ্রিল ! জেনে নিন আসল কাহিনী

April Fools’ Day



পহেলা এপ্রিল বিশ্বব্যাপী পালিত হয় April Fools’ Day, অনেক অনেক বছর ধরেই এই বোকা বানানোর প্রথা (Prank Day) চলে আসছে। আপনিও কি কখনো বোকা হয়েছেন এই দিন? কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন। কিন্তু কীভাবে এবং কেন শুরু হয়েছিল এ প্রথাটি?


April Fools’ Day নিয়ে নানান কথা -কাহিনী প্রচলিত। তবে কোনটা যে সত্যি তা বোঝা দায়। আসলে অন্যকে বোকা বানাতে আমাদের সকলেরই কমবেশি ভালো লাগে। হয়তো সেই ভালোলাগা থেকেই এই দিনটি উদযাপন। তবে কবে থেকে শুরু হলো এই প্রথা তা খুঁজে দেখার চেষ্টা করবো।

১৫৬৪ সালে ফ্রান্স তাদের ক্যালেন্ডার পরিবর্তন করে। এর আগে বছর শুরু হতো মার্চের শেষে। কিন্তু এটা এগিয়ে নিয়ে আসা হয় আর বছর শুরু করা হয় ১ জানুয়ারি থেকে। কিন্তু নতুন এই পরিবর্তন অনেকেই মানতে পারলেন না। তারা এই সিদ্ধান্তে অটল থাকলেন যে, ২৫ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত তারা আগের মতোই নববর্ষ পালন করবে। কিন্তু যারা পরিবর্তন গ্রহণ করেছিল তারা ওদের সাথে মজা করতে চাইল। যারাই তখন নববর্ষ করতে চেয়েছে তাদের পিঠে পেপার ফিশ (Paper Fish) লাগিয়ে দিয়েছে। সেই তখন থেকে ভিক্টিমদের বলা হতো Poisson d’Avril বা এপ্রিল ফিশ। এমনকি এখন পর্যন্ত ফ্রান্সে এ নামেই তাদের ডাকা হয় যারা এই দিনে বোকা হয়ে যায়।

এতো গেলো ফ্রান্সের কথা, এখন আসা যাক রোমে। জানাযায় রোমান মৃত্যু দেবতা প্লুটো যখন তার “স্ত্রী” পারসিফন-কে অপহরণ করে আনলেন, তখন পারসিফনের মা সেরিস মেয়েকে অনেক খুঁজতে চেষ্টা করেন। কিন্তু বোকার মতো অনেক খুঁজেও মেয়েকে পেলেন না। সেরিসের বোকামি স্মরণ করে ১ এপ্রিল বোকামি দিবস পালন করা হতো বলে অনেকে মনে করেন।


তবে কারন যাই হোক বাঙালিরা কিন্তু এই দিনটিকে একটু মজার ছলেই পালন করতে ভালোবাসে। তাই সাবধান , দেখবেন আপনিও যেনো এই দিন বোকা সেজে না যান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ