Russia-Ukraine War: পরমানুর হুশিয়ারি রাশিয়ার, তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা ?

Russia Ukraine War




এবার তৃতীয় বিশ্বযুদ্ধের (3rd World war) সম্ভাবনা?। এবার পরমাণু যুদ্ধের (Atom war) হুঁশিয়ারি দিল রাশিয়া(Russia)। তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধায় তাহলে তাতেই ঘনিয়ে আসবে মানুষের অন্তিমকাল। সেই কথাই নতুন করে ফিরে এল রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে।




বুধবার রুশ বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ হুঁশিয়ারি দিলেন, যদি তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধে, তবে তা হবে পরমাণু যুদ্ধ ও ধ্বংসাত্মক। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে একথা জানা যাচ্ছে। এই পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি ঘিরে স্বাভাবিক ভাবেই উদ্বিগ্ন সারা বিশ্বেরই শান্তিকামী মানুষ।




সাত দিনে পা দিয়েছে এই যুদ্ধ । এখনও তা থামার কোনও লক্ষণ নেই। একবার সমঝোতা বৈঠক হয়েছে। তা নিষ্ফল হওয়ার পরে দ্বিতীয় বৈঠক হওয়ার কথা বুধবার। কিন্তু এবারের বৈঠকে সমাধান মিলবে সেই সম্ভাবনাও কমই, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।




এই পরিস্থিতিতে এদিনের রুশ হুঁশিয়ারি নতুন করে বিপদ সংকেত দিচ্ছে। গত কয়েক সপ্তাহ ধরে ক্রমেই ঘনাচ্ছিল যুদ্ধের মেঘ। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন পুতিনকে হুঁশিয়ারিও দেন। কিন্তু সব হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে গত সপ্তাহে ইউক্রেনের উপরে ঝাঁপিয়ে পড়েছিল রুশ সেনা। কিন্তু অভাবনীয় প্রতিরোধের মুখে পড়তে হয়েছে পুতিন বাহিনীকে।




এর ফলে কিছুটা অস্বস্তিতে রাশিয়া। এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ চেয়েছে ইউক্রেন।মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের বৈঠকে অনলাইনে বক্তব্য রাখেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিও। সেই বক্তৃতার পরে হাততালিতে ফেটে পড়ে কক্ষ।