Benefits of Coffee: কফির 10 গোপন উপকারিতা যা জানলে অবাক হবেন আপনিও

Benefits of Coffee: কফির 10 গোপন উপকারিতা যা জানলে অবাক হবেন আপনিও




আন্তর্জাতিক কফি দিবস কফি শিল্পের বৈচিত্র্য, গুণমান এবং আবেগকে সম্মান করে। কফি প্রেমীদের জন্য এটি পানীয়ের জন্য তাদের আবেগ ভাগ করে নেওয়ার সুযোগ এবং লক্ষ লক্ষ কৃষককে সমর্থন করে যারা জীবিকার জন্য সুগন্ধি ফসলের উপর নির্ভর করে।



কফির বিশ্বব্যাপী জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে, এটি বেশি পান না করার কারণ সম্পর্কে চিন্তা করা কঠিন। রিংকি কুমারী, প্রধান ডায়েটিশিয়ান, ফোর্টিস হাসপাতাল, বেঙ্গালুরু কফির 10 টি উপকারিতা ভাগ করেছেন যা গবেষণার দ্বারা সমর্থিত।



টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমায়: ডেনমার্কের আরহুস বিশ্ববিদ্যালয় কফিতে এমন পদার্থ আবিষ্কার করেছে যা মানুষকে টাইপ 2 ডায়াবেটিস এড়াতে সাহায্য করতে পারে। একটি গবেষণার ফলাফলে জানা গেছে যে যারা প্রতিদিন তিন কাপের বেশি কফি পান করে তাদের টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি 42% কম, যেখানে কফি পান করা ডায়াবেটিস রোগীদের মৃত্যুর ঝুঁকি 30% কম।



কফি পান করা আপনার লিভার সিরোসিসের ঝুঁকি কমিয়ে দিতে পারে: মারাত্মক লিভার সিরোসিস বাড়ার সাথে সাথে কফির কাপ গুজ্জল আসলে আপনার লিভারের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন মাত্র এক কাপ পান করলে ঝুঁকি 22%, দুই কাপ 43%এবং তিন কাপ 57%কমে যায়।



প্রোস্টেট ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা: ইতালিতে আইআরসিসিএস নিউরোমেড দ্বারা পরিচালিত একটি গবেষণা অনুসারে, প্রতিদিন তিন বা ততোধিক কাপ কফি পান করলে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমতে পারে। কিন্তু আপনার পছন্দের পানীয় পান করার অজুহাত হিসেবে এটি ব্যবহার করার আগে, মনে রাখবেন যে শুধুমাত্র উচ্চ চাপে, ফিল্টার ছাড়াই এবং অত্যন্ত গরম পানি দিয়ে তৈরি কফির ইতালীয় রূপটি কাজ করে।



বিষণ্নতার ঝুঁকি কমায়: ক্যাফিন মস্তিষ্কের নিউরোট্রান্সমিটারগুলিকে প্রভাবিত করে, যার মধ্যে "ভালো লাগা" হরমোন সেরোটোনিন এবং ডোপামিন রয়েছে, তাই এটি মানসিক চাপ এবং বিষণ্নতা কাটিয়ে ওঠার একটি ভাল উপায়। হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ দ্বারা পরিচালিত একটি গবেষণা অনুসারে, এটি মহিলাদের মধ্যে বিষণ্নতার ঝুঁকি হ্রাস করে,



বুস্টের ব্যায়াম: ক্যাফিন একটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উদ্দীপক, যা এটি মস্তিষ্কের শক্তি বিপাককে গতিশীল করে তোলে যখন একজনের মেজাজ এবং জ্ঞানীয় কার্যকারিতা উন্নত করে। প্রি-ওয়ার্কআউট কফি শক্তি এবং মানসিক সতর্কতা বাড়াতে সাহায্য করে।



বিপাক বৃদ্ধি: গবেষণায় কফির ব্যবহার দেখানো হয়েছে যে আমাদের বিশ্রামের বিপাকীয় হার 3-11 শতাংশ বাড়িয়েছে, কারণ আমাদের শরীরে চর্বি পোড়ানোর হার বেড়েছে, ফলে ক্যাফিন বেড়ে যাওয়ার ফলে শক্তি বৃদ্ধি পায় রক্তের প্রবাহে প্লাজমা এপিনেফ্রিন উত্পাদনকে উদ্দীপিত করে, যা অ্যাড্রেনালিন নামেও পরিচিত, যা চর্বিযুক্ত টিস্যু থেকে চর্বি সংগ্রহ করে।



কার্বোহাইড্রেট হজম সহজ হয়: কফি এবং কার্বোহাইড্রেটগুলি একে অপরের অত্যন্ত ভাল পরিপূরক। কফির মটরশুটিতে ক্লোরোজেনিক এবং কুইনিক অ্যাসিডের মতো কয়েকটি রাসায়নিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরকে পুষ্টিকে শক্তিতে রূপান্তরিত করতে এবং শরীরের কার্বোহাইড্রেট প্রক্রিয়াজাতকরণ এবং ব্যবহারে সহায়তা করে। ক্যাফিন বিপাককে 11% পর্যন্ত বৃদ্ধি করে এবং শরীরের অতিরিক্ত চর্বি ভাঙ্গার জন্য চর্বি কোষে সংকেত প্রেরণ করে, আংশিকভাবে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উপর তার উদ্দীপক প্রভাবের কারণে।



পারকিনসন্স রোগের ঝুঁকি কম: মার্কিন যুক্তরাষ্ট্রে আলঝেইমার রোগীদের প্রায় দুই-তৃতীয়াংশ মহিলারা। অন্যদিকে, দুই কাপ কফি রোগের বিকাশের বিরুদ্ধে উল্লেখযোগ্য সুরক্ষা প্রদান করতে পারে। প্রকৃতপক্ষে, গবেষকরা আবিষ্কার করেছেন যে 65 বছরের বেশি বয়সী মহিলারা যারা প্রতিদিন দুই থেকে তিন কাপ কফি পান করেন তাদের সাধারণভাবে ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি কম থাকে।



কফি আপনার ত্বকের সুরক্ষায় সাহায্য করতে পারে: বহিরাগত কারণ যেমন UV আলো, কোষের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এবং কোষের ক্ষতি করতে পারে, যা আপনার ত্বকে প্রতিনিয়ত উপস্থিত থাকে। যাইহোক, কফির অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ বৈশিষ্ট্যগুলি আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক প্রভাবগুলির সাথে লড়াই করতে সহায়তা করে এবং বলিরেখাও প্রতিরোধ করে।



দীর্ঘজীবী হতে সাহায্য করে: কফির বিশ্বব্যাপী জনপ্রিয়তাকে বিবেচনা করে, এর বেশি পান না করার কারণ চিন্তা করা কঠিন। কিন্তু আরও একটি আছে: হার্ভার্ডের একটি গবেষণা অনুসারে, যারা প্রতিদিন তিন থেকে চার কাপ কফি পান করে তারা দীর্ঘজীবী হয়। 18 থেকে 24 বছর বয়সী মহিলাদের মৃত্যুর ঝুঁকি 26% কম, একই বয়সের পুরুষদের ঝুঁকি 20% কম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ