সলিড ওয়েষ্ট ম্যানেজমেণ্ট প্রকল্পকে ,  করতে বিশেষ পদক্ষেপ পূর্ব বর্ধমানের 

Solid West Management Project




সঞ্জিত কুড়ি, পূর্ব বর্ধমান সদর :-



মিশন নির্মল বাংলার অধীন গ্রামে গ্রামে সলিড ওয়েষ্ট ম্যানেজমেণ্ট প্রকল্প (Solid West Management Project ) কে ব্যাপক গুরুত্ব দিয়েছে পূর্ব বর্ধমান জেলা পরিষদ। ইতিমধ্যেই জেলার বেশ কয়েকটি ব্লকে তৈরী হয়েছে সলিড ওয়েষ্ট ম্যানেজমেণ্টের কেন্দ্র। সেখানে সংশ্লিষ্ট গ্রাম থেকে পচনশীল ও অপচনশীল দ্রব্য নিয়ে এসে তা পুনর্ব্যবহার যোগ্য করার উদ্যোগ নেওয়া হয়েছে। পচনশীল দ্রব্য থেকে তৈরী হচ্ছে জৈব সার। যা ইতিমধ্যেই গোটা বাংলার বুকে নজীর গড়েছে। 




এই কাজকে আরও এগিয়ে নিয়ে যেতে বৃহস্পতিবার বর্ধমানের ২২টি ব্লকে ২৪টি ইকো রিক্সা ভ্যান প্রদান করা হল এসএলডবলুএম কর্মীদের হাতে। এদিন এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, সহকারী সভাধিপতি দেবু টুডু, মেণ্টর উজ্জ্বল প্রামাণিক, জেলা পরিষদের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ বাগবুল ইসলাম, কৃষি কর্মাধ্যক্ষ মহম্মদ ইসমাইল সহ পঞ্চায়েত সমিতির জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ এবং গ্রাম পঞ্চায়েত প্রধানরাও। 




এদিন বাগবুল ইসলাম জানিয়েছেন, এই ইকো রিক্সার মাধ্যমে আরও দ্রুত গতিতে এই বর্জ্যপদার্থ সংগ্রহ করা সম্ভব হবে। একইসঙ্গে তিনি জানিয়েছেন, প্রতিটি কেন্দ্রেই যাতে এই ইকো রিক্সাগুলিতে চার্জ দেবার ব্যবস্থা করা যায় তারও উদ্যোগ নেওয়া হয়েছে।