School Reopen: প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক ছাত্রছাত্রীদের জন্য খুলছে বিদ্যালয়, দেখে নিন মানতে হবে কী কী নিয়ম


School Reopen




ইতিমধ্যে নবান্ন এবং শিক্ষা দপ্তর থেকে ঘোষণা দেওয়া হয়েছিলো ১৬ ফেব্রুয়ারী থেকে প্রাথমিক এবং উচ্চপ্রাথমিকের ছাত্রছাত্রীদের পঠন পাঠন শুরু হবে বিদ্যালয়েই। আর সেই ঘোষণা মত জারি হয়েছে নির্দেশিকায়। নির্দেশিকায় বলা হয়েছে বিদ্যালয়ে কী কী নিয়ম মানতে হবে।


নির্দেশিকা অনুসারে-


পড়ুয়াদের দূরত্ব বিধি মেনে বসানো, ক্লাসে পড়ানোর সময় কোভিডবিধি পালন, হাত ধোয়া, অভিভাবক এবং শিক্ষার্থীদের এই সংক্রান্ত যাবতীয় তথ্য জানাতে স্কুলের প্রধান শিক্ষককে একটি বৈঠক ডাকতে হবে।


বিদ্যালয় পরিচ্ছন্ন রাখতে সঠিকভাবে পর্যাপ্ত জীবানুনাশকের ব্যবহারের বিষয়ে সাফাই কর্মীদের প্রশিক্ষণ দিতে হবে।


স্কুলের মিড ডে মিল রান্নার সময় যাতে গ্লাভস, মাস্ক, মাথা ঢাকার টুপি, অ্যাপ্রন পরা হয় এবং দূরত্ব বজায় রেখে রান্না করে, সেই বিষয়ে সংশ্লিষ্ট স্বনির্ভর গোষ্ঠীকে সবিস্তারিত নির্দেশিকা পাঠাতে হবে। বাসন মাজার সময়ও মানতে হবে বিশেষ নির্দেশ।


এদিকে স্কুল ও বাড়িতে কীভাবে থাকতে হবে, সেই নিয়ে অভিভাবকদেরও একটি নির্দেশিকা পাঠানো হবে। বলা হয়েছে, শিক্ষার্থীকে মাস্ক পরিয়েই স্কুলে পাঠাতে হবে অভিভাবকদের। তাছাড়া স্কুলের নয়া রুটিন, নতুন করে পড়ানোর পদ্ধতি, পড়াশোনার সময়কাল, সবই স্পষ্ট করে উল্লেখ করা থাকবে সেই নির্দেশিকায়।


বিদ্যালয় চলাকালীন কোনও জরুরি পরিস্থিতি তৈরি হলে পড়ুয়াদের বাড়ি পাঠাতে হতে পারে। সেই কারণে সব অভিভাবকদের ফোনের তালিকা তৈরি রাখা আবশ্যিক স্কুলগুলির জন্য।


স্কুলের করিডর, শৌচালয়ের সামনে, পানীয় জলের জায়গায় বা খেলার মাঠে যাতে ভিড় না জমে, সেদিকে নজর রাখতে হবে স্কুল কর্তৃপক্ষকে।


যে স্কুলকর্মীদের টিকাকরণ বাকি, তাদের টিকাকরণ প্রক্রিয়া অবিলম্বে সম্পন্ন করতে হবে। তাছাড়া স্কুল চত্বরে কোভিডবিধি সংক্রান্ত সচেতনামূলক পোস্টার লাগাতে হবে কর্তৃপক্ষকে।


সব মিলিয়ে বিশেষ সতর্কতার সাথেই চালাতে হবে পঠন পাঠন। শারীরিক দূরত্ব থেকে মাস্ক, স্যানিটাইজেশন থেকে অন্যান্য কোভিড বিধিও মানতে হবে অবশ্যই।