WB Lockdown


আপাতত ১৫ জানুয়ারি পর্যন্ত জারি হলো একাধিক নির্দেশিকা (WB Covid Restriction )। পরবর্তিতে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। কি কি নির্দেশিকা জারি হলো, দেখে নিন একনজরে-

1) স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে সমস্ত একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। এক সময়ে 50% কর্মচারীর সাথে শুধুমাত্র প্রশাসনিক কার্যক্রমের অনুমতি দেওয়া হবে।

2) সরকারী উদ্যোগ সহ সমস্ত সরকারী অফিস একসাথে 50% কর্মচারীর সাথে কাজ করবে। যতদূর সম্ভব বাড়ি থেকে কাজকে উৎসাহিত করা হবে।

3) সমস্ত বেসরকারী অফিস এবং প্রতিষ্ঠানগুলি একবারে 50% কর্মচারীর সাথে কাজ করবে। যতদূর সম্ভব বাড়ি থেকে কাজকে উৎসাহিত করা হবে।

4) সুইমিং পুল, স্পা, জিম, বিউটি পার্লার, সেলুন এবং সুস্থতা কেন্দ্র বন্ধ থাকবে।

5) সমস্ত বিনোদন পার্ক, চিড়িয়াখানা, পর্যটন স্থান বন্ধ থাকবে।

6) শপিং মল এবং মার্কেট কমপ্লেক্সগুলি একবারে এবং 10 PM পর্যন্ত ধারণক্ষমতার 50% এর বেশি না করে লোকেদের সীমাবদ্ধ প্রবেশের সাথে কাজ করতে পারে।

7) রেস্তোরাঁ এবং বারগুলি একবারে 50% ক্ষমতার সাথে এবং রাত 10 টা পর্যন্ত কাজ করতে পারে। 8) সিনেমা হল এবং থিয়েটার হলগুলি একবারে 50% বসার ক্ষমতা এবং রাত 10 টা পর্যন্ত কাজ করতে পারে।

9) এক সময়ে সর্বাধিক 200 জন বা হলের 50% বসার ক্ষমতা থাকলে সভা এবং সম্মেলনের অনুমতি দেওয়া হবে।




10) কোন সামাজিক, ধর্মীয় এবং সাংস্কৃতিক সমাবেশের জন্য একসাথে 50 জনের বেশি লোকের অনুমতি দেওয়া হবে না।




11) বিবাহ সম্পর্কিত অনুষ্ঠানের জন্য 50 জনের বেশি ব্যক্তিকে অনুমতি দেওয়া হবে না।

12) অন্ত্যেষ্টিক্রিয়া/দাফন পরিষেবা এবং শেষকৃত্যের জন্য 20 জনের বেশি ব্যক্তিকে অনুমতি দেওয়া হবে না।

13) লোকাল ট্রেনগুলি 50% আসন ক্ষমতার সাথে কেবল সন্ধ্যা 7 টা পর্যন্ত চলবে।

14) মেট্রো পরিষেবাগুলি স্বাভাবিক অপারেশনাল সময় অনুযায়ী 50% বসার ক্ষমতা সহ কাজ করবে।

15) রাত 10টা থেকে সকাল 5টা পর্যন্ত মানুষ ও যানবাহন চলাচল এবং যে কোনো ধরনের জনসমাগম নিষিদ্ধ থাকবে। শুধুমাত্র অত্যাবশ্যকীয় এবং জরুরী পরিষেবার অনুমতি দেওয়া হবে।







এছাড়াও আরও কিছু বিষয় জানানো হয়েছে এই দিন। অন্যান্য পরামর্শগুলি দেখে নিন-

i) 2রা জানুয়ারী 2022 থেকে শুরু হওয়া দুয়ারে সরকার ক্যাম্পগুলি এতদ্বারা স্থগিত করা হয়েছে এবং 1লা ফেব্রুয়ারি 2022 থেকে আবার সংগঠিত হবে৷

ii) প্রথম দুটি কোভিড মহামারী তরঙ্গের মতো, বিভিন্ন চেম্বার অফ কমার্স এবং ট্রেড সংস্থাগুলি বিভিন্ন বাজার স্থান গ্রহণ করতে পারে এবং নিয়মিত স্যানিটাইজেশন এবং কোভিডের উপযুক্ত স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি প্রোটোকল নিশ্চিত করতে পারে। শারীরিক দূরত্বের নিয়মগুলি কঠোরভাবে প্রয়োগ করা উচিত এবং মুখোশ ছাড়া লোকদের বাজারে প্রবেশ করতে দেওয়া হবে না।

iii) শিল্প, কারখানা, মিল, চা বাগান এবং অন্যান্য প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাগুলি মুখোশ পরা, কাজের জায়গাগুলির নিয়মিত স্যানিটাইজেশন সহ COVID-এর উপযুক্ত নিয়মগুলির কঠোর সম্মতি নিশ্চিত করবে এবং শুধুমাত্র দ্বিগুণ টিকাপ্রাপ্ত কর্মীদের কাজের জায়গায় প্রবেশের অনুমতি দেওয়া হবে।

iv) সমস্ত সরকারী এবং বেসরকারী হাসপাতালগুলিকে হাসপাতালে কোভিডের চিকিত্সার ব্যবস্থা এবং সুবিধাগুলি পর্যালোচনা করার পরামর্শ দেওয়া হচ্ছে যাতে হাসপাতালে ভর্তির প্রয়োজনে সময়মত এবং যথাযথ চিকিত্সা দেওয়া যায়।

v) যাদের কোভিড পজিটিভ পরীক্ষার ফলাফল রয়েছে কিন্তু অ্যাসিম্পোটিক তাদের বাড়িতে আইসোলেশনে যাওয়ার এবং তাদের স্বাস্থ্য পর্যবেক্ষণ করার পরামর্শ দেওয়া হয়।

vi) কোভিড মহামারীর দ্বিতীয় তরঙ্গের সময় বিদ্যমান প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সুবিধাগুলির কমপক্ষে 50% চালু করা উচিত।

vii) সমস্ত অফিস, প্রতিষ্ঠান এবং কর্মস্থলের নিয়োগকর্তা/ব্যবস্থাপনা সংস্থা/মালিক/তত্ত্বাবধায়কগণ কর্মস্থলের নিয়মিত স্যানিটাইজেশন, কর্মচারীদের টিকাকরণ এবং বিবৃত নির্দেশাবলী এবং COVID-এর উপযুক্ত নিয়ম মেনে চলা সহ সমস্ত COVID নিরাপত্তা ব্যবস্থার বিধানের জন্য দায়ী থাকবেন। যতদূর সম্ভব এবং বাস্তবসম্মত বাড়ি থেকে কাজকে উৎসাহিত করা হবে।

viii) খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্যের হোম ডেলিভারি যথাযথ COVID-এর উপযুক্ত যত্ন এবং প্রোটোকল অনুসরণ করে স্বাভাবিক কর্মঘণ্টা অনুযায়ী অনুমোদিত হবে।

ix) মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা প্রোটোকল অবশ্যই সর্বদা অনুসরণ করতে হবে।