লেখিকা তসলিমা নাসরিনকে ‘মৃত’ ঘোষণা করেছে ফেসবুক !


Taslima Nasrin


লেখিকা তসলিমা নাসরিনকে (Taslima Nasrin) ‘মৃত’ ঘোষণা করেছে ফেসবুক (Facebook)। মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকেলে তসলিমা নাসরিনের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে (verified facebook account) দেখা যায়, তার অ্যাকাউন্টটি ‘রিমেম্বারিং’(Remembering) করে দিয়েছে ফেসবুক (Facebook) কর্তৃপক্ষ।


সাধারণত কেউ মারা গেলে অ্যাকাউন্ট এভাবে রিমেম্বারিং করে দেয় ফেসবুক। রিমেম্বারিং মেসেজে ফেসবুক লিখেছে, ‘আমরা আশা করি যারা তসলিমা নাসরিনকে ভালোবাসেন, তারা তাকে স্মরণ ও সম্মানিত করার জন্য তার প্রোফাইল দেখে সান্তনা খুঁজে পাবেন।’ (We hope that those who love Taslima Nasrin will find comfort in looking at her profile to remember and honor her.)

এর আগে সোমবার নিজের মৃত্যু নিয়ে অনুভূতি প্রকাশ করে ফেসবুকে একটি পোস্ট দিয়েছিলেন তসলিমা। পোস্টটিতে তিনি লিখেছিলেন, ‘আমি চাই আমার মৃত্যুর খবর প্রচার হোক চারদিকে। মৃত্যুতেই জীবনের সমাপ্তি। আমার জীবনকে আমি অর্থপূর্ণ করতে চেয়েছি। মৃত্যুটাও চাই অর্থপূর্ণ হোক।’ ওই পোস্ট দেওয়ার একদিনের মধ্যেই তাকে ‘মৃত’ দেখাতে শুরু করে ফেসবুক।



এই ঘটনায়একাধিক টুইটে (Twitter) ফেসবুকের ওপর ক্ষোভ ঝেড়েছেন তিনি। এক টুইটে (twitter) তিনি বলেন, ফেসবুক আমাকে মেরে ফেলেছে। অথচ আমি জীবিত। আমি অসুস্থ হইনি, বিছানায় পড়িনি অথবা হাসপাতালেও ভর্তি হইনি। তবু ফেসবুক আমার অ্যাকাউন্ট ‘স্মরণীয়’ করে দিয়েছে।' (Facebook killed me. I am alive. Not even sick or bedridden or hospitalized, but facebook memorialized my facebook account.)

তবে ফেসবুক  ভুল বুঝতে পেরেছে, তসলিমা জানিয়েছে সেই কথা- 'Resurrected on facebook'.