GPay, Paytm, PhonePe, BHIM safety tips: অনলাইন প্রতারণা থেকে বাঁচতে কি কি করবেন? 

GPay, Paytm, PhonePe, BHIM




ডিজিটালাইজেশন, ডিমোনেটাইজেশন এবং অবশেষে করোনভাইরাস মহামারী এবং লকডাউন ভারতকে ডিজিটাল লেনদেনের প্যাচে সেট করেছে। লাখ লাখ মানুষ এখন অনলাইনে অর্থপ্রদান বা লেনদেন করতে UPI অ্যাপ ব্যবহার করে।




GPay, Paytm, PhonePe এবং BHIM-এর মতো বিশিষ্ট পেমেন্ট অ্যাপের লক্ষ লক্ষ বা ডাউনলোড রয়েছে। উপরন্তু, বেশ কিছু ব্যাঙ্ক তাদের মোবাইল অ্যাপে UPI পেমেন্ট পরিষেবাও অফার করে। UPI পেমেন্ট বৃদ্ধির সাথে সাথে এটি প্রতারকদের নজর কেড়েছে। তাই, যারা UPI ব্যবহার করেন তারা অনলাইন স্ক্যামে টাকা হারানো থেকে নিজেদের সুরক্ষিত রাখতে কিছু গুরুত্বপূর্ণ টিপস জানেন।




অনলাইন লেনদেনের জন্য UPI ব্যবহার করার সময় সুরক্ষিত থাকার পরামর্শ

একটি শক্তিশালী স্ক্রিন লক নিশ্চিত করুন: আপনার UPI পেমেন্ট অ্যাপের জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড বা পিন সহ একটি স্ক্রিন লক সুপারিশ করা হয়। আপনার পিন বা পাসওয়ার্ড হিসাবে মোবাইল নম্বর বা জন্ম তারিখের মতো আপনার সম্পর্কে সাধারণ তথ্য ব্যবহার করা উচিত নয়।




আপনার পিন শুধুমাত্র নিজের কাছে রাখুন

UPI প্রমাণীকরণের জন্য PIN অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং একবার কারো কাছে আপনার PIN হয়ে গেলে, তারা সহজেই আপনার অ্যাপ অ্যাক্সেস করতে এবং এটি দিয়ে অর্থ পাঠাতে ব্যবহার করতে পারে। নিশ্চিত করুন যে আপনি এমন জায়গায় আপনার পিন জোরে বলবেন না যেখানে অপরিচিত লোক থাকতে পারে। যখনই কোনো মার্কেটে বা দোকানে পিন ভরার সময়, নিশ্চিত করুন যে আপনি কাউকে আপনার কাঁধের দিকে তাকাতে দেবেন না। আপনি যদি মনে করেন আপনার পিন দুর্বল হয়ে পড়েছে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব পরিবর্তন করুন।




অজানা লিঙ্কে ক্লিক করা বা স্প্যাম কল করা এড়িয়ে চলুন

আপনার পরিচিতি তালিকায় থাকা লোকেদের কাছ থেকেও অনেকগুলি লিঙ্ক কখনও কখনও আসতে পারে। যে লিঙ্কগুলির নিরাপত্তা সম্পর্কে আপনি নিশ্চিত নন সেগুলি এড়িয়ে চলাই ভাল৷ একইভাবে, লোকেদের কেলেঙ্কারি করার জন্য স্প্যাম কলের সংখ্যাও বাড়ছে। লোকেরা আপনার ব্যবহার করা পরিষেবার একজন কর্মকর্তা হওয়ার ভান করতে পারে এবং আপনার গোপনীয় বিবরণ জিজ্ঞাসা করতে পারে। ব্যাঙ্কগুলি কখনই গ্রাহকদের কাছে ওটিপি, পিন বা পাসওয়ার্ডের মতো ব্যক্তিগত বিবরণের জন্য জিজ্ঞাসা করে না।




আপনার ফোনে UPI অ্যাপের নিয়মিত আপডেট ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন

UPI অ্যাপ ডেভেলপাররা পরিষেবা ব্যবহার করে গ্রাহকদের জন্য নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য সহ আপডেট পাঠাতে থাকে। আপনার মোবাইল ফোনে আপডেটের জন্য আপনার UPI অ্যাপটি অটো-ডাউনলোড চালু রাখা ভাল।