অল ইন্ডিয়া সান্থালি রাইটার্স অ্যাসোসিয়েশনের (All India Santali Writers Association) সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হলো আসানসোলে





রামকৃষ্ণ চ্যাটার্জী, আসানসোল : অল ইন্ডিয়া সন্থালি রাইটার্স অ্যাসোসিয়েশনের সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হলো আসানসোলের রবীন্দ্র ভবনে।

শনিবার অল ইন্ডিয়া সন্থালি রাইটার্স অ্যাসোসিয়েশনের সাহিত্য সম্মেলন,পশ্চিমবঙ্গ ব্রাঞ্চের ১৬ তম বার্ষিক অনুষ্ঠান অনুষ্ঠিত হলো আসানসোল রবীন্দ্র ভবনে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের আইন ও পূর্ত বিভাগীয় মন্ত্রী মলয় ঘটক, প্রাক্তন মেয়র পরিষদ শ্যাম সরেন, সন্দীপ টুডু (এডি এম এল আর ), মঙ্গল সরেন (লিগ্যাল অ্যাডভাইজার), মদন মোহন সরেন (কনভেনর সন্থলী অ্যাডভাইজার বোর্ড,নিউ দিল্লি), রবীন্দ্রনাথ মুর্মু (জেনারেল সেক্রেটারি) সহ অন্যান্য আদিবাসী ব্যাক্তিবর্গ।




মন্ত্রী মলয় ঘটক এদিনের অনুষ্ঠানে বলেন, মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে এই ভাষাকে উন্নতি করার জন্যে এবং এই ভাষাভাষী মানুষরা যাতে পড়াশোনার জন্যে অগ্রাধিকার পায় তিনি সেই ব্যাপারে আপ্রাণ চেষ্টা করে চলেছেন। আমাদের এখানে কাজী নজরুল ইউনিভার্সিটি রয়েছে। সেখানে যাতে আপনাদের এই ভাষা পড়ানো হয় তার জন্য আবেদন জানিয়েছেন। কিন্তু এটা শিক্ষা দপ্তরের বিষয়। আপনাদের শিক্ষা দপ্তরকে বিষয়টি জানতে হবে। আমার বিশ্বাস শিক্ষা দপ্তর ও সরকার আগামী দিনে অবশ্যই এই ইউনিভার্সিটিতে এই ভাষায় পড়ার ব্যাবস্থা করবে।




বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন গুণীজনরা উপস্থিত ছিলেন এদিনের অনুষ্ঠানে। এদিন লক্ষ্মী নারায়ণ হাসদা (অরগানাইজ কমিটির প্রেসিডেন্ট) জানান, আজকের অনুষ্ঠান মূলত একটি সাহিত্য সেমিনার। বিভিন্ন গুণী লেখকগণ আজ উপস্থিত হয়েছেন। মন্ত্রী মলয় ঘটক ও শ্যাম সরেন এর সাহায্যের ফলেই আমরা এই অনুষ্ঠানটি করতে পেরেছি। তিনি বলেন, পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের বিশ্ববিদ্যালয়ে এবং কলেজে আদিবাসী ভাষায় পড়াশোনা হলেও কিন্তু আসানসোলের বিভিন্ন জায়গায় আদিবাসী অধ্যুষিত গ্রাম রয়েছে কিন্তু সেখানে দেখা যাচ্ছে আদিবাসী ভাষায় পড়াশোনা হচ্ছে না তাই এই সকল দাবি এদিনের অনুষ্ঠানে তোলা হয়।