১ টাকা , ৩ টাকাতেও বিক্রি হয় পেট্রোল , জানেন কোথায় ? Petrol Price


পেট্রোল




ভারতবর্ষের মতো দেশে পেট্রোলের দাম ১০০ টাকার কাছাকাছি। ভারতে পেট্রোল-ডিজেলের দাম, নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি নিয়ে আন্দোলন, প্রতিবাদের শেষ নেই। কিন্তু বিশ্বের এমন অনেক জায়গা রয়েছে যেখানে পেট্রোলের দাম অবিশ্বাস্য কম।




কিন্তু আপনি জেনে অবাক হবেন যে, ডিসেম্বরের প্রথম সপ্তাহে তেল উৎপাদনকারী দেশ ভেনেজুয়েলায় পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ১.৮৮৫ টাকা। জ্বালানীর দাম বিশ্বে সবচেয়ে কম ভেনেজুয়েলায়। 

ভেনেজুয়েলার পর পেট্রোলের দাম কম ইরানে। সেখানে পেট্রোলের দাম প্রতি লিটার ৩.৮৬৬ টাকা। অন্যদিকে, পেট্রোলের দাম সবচেয়ে বেশি হংকংয়ে। সেখানে পেট্রোল বিক্রি হয়েছে প্রতি লিটার ১৯৫.১৩ টাকা




প্রসঙ্গত, পেট্রল-ডিজেলের দাম নির্ভর করে বিশ্ব বাজারের ওপর। সেখানে কেন্দ্রের কোনও নিয়ন্ত্রণ নেই। কিন্তু সূক্ষ্ম স্তরে কেন্দ্রই বকলমে নিয়ন্ত্রণ করে জ্বালানির দাম। শুল্ক চাপিয়ে কেন্দ্রই ঠিক করে বাজারে জ্বালানির দাম কত হবে। তাই গত বছর জুন মাসে যখন বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ‘নেগেটিভে’ চলে যায় তখন পেট্রলে লিটার প্রতি ১৩ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১০ টাকা আন্তঃশুল্ক চাপিয়ে দেয় কেন্দ্র। ফলস্বরূপ দাম না কমে উল্টে বেড়ে যায়।