Breaking

Thursday, December 23, 2021

অবিশ্বাস্য! অনলাইন নিলামে একটি বিরল মুদ্রার (coin) দর উঠেছে 2.6 কোটি টাকা যা USD 350000

অবিশ্বাস্য! অনলাইন নিলামে একটি বিরল মুদ্রার (coin) দর উঠেছে 2.6 কোটি টাকা যা USD 350000- কয়েন কেনা বেচা 



একটি বিরল এক শিলিং রৌপ্য মুদ্রা (coin), যা 1652 সালে তৈরি করা হয়েছিল, সম্প্রতি 2.6 কোটি টাকায় (USD 350000) অনলাইনে নিলাম করা হয়েছিল৷ মুদ্রাটি সম্প্রতি একটি ক্যান্ডির টিনে পাওয়া গেছে। উল্লেখ্য যে এই রৌপ্য মুদ্রাটি ঔপনিবেশিক নিউ ইংল্যান্ডে তৈরি প্রথম মুদ্রাগুলির মধ্যে একটি।



মুদ্রার একপাশে আপনি নিউ ইংল্যান্ডের আদ্যক্ষর NE দেখতে পাবেন এবং অন্য দিকে রোমান সংখ্যা XII লেখা আছে।



লন্ডন-ভিত্তিক মর্টন অ্যান্ড ইডেন লিমিটেড একটি বিবৃতিতে বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের বেনামী অনলাইন দরদাতার কাছে মুদ্রাটি 2.6 কোটি টাকায় বিক্রি হয়েছিল। আরও পড়ুনঃ Breaking News: করোনার টিকা না নিলে বের হওয়া যাবে না বাড়ি থেকে, হতে পারে ৫০০ টাকা জরিমানা



মুদ্রা বিশেষজ্ঞ জেমস মর্টন এক বিবৃতিতে বলেছেন, "এই ব্যতিক্রমী মুদ্রায় যে পরিমাণ আকর্ষণ করা হয়েছে তাতে আমি বিস্মিত নই। প্রদত্ত মূল্য, যা অনুমানের উপরে ছিল, এটি এর অসাধারণ ঐতিহাসিক তাত্পর্য এবং সংরক্ষণের অসামান্য মূল অবস্থা প্রতিফলিত করে,"।



উল্লেখ্য যে 1652 সালের আগে, ইংল্যান্ড, নেদারল্যান্ডস এবং স্প্যানিশ সাম্রাজ্যের মুদ্রা নিউ ইংল্যান্ডে বৈধ মুদ্রা হিসাবে বিবেচিত হত।



কথিত আছে যে মুদ্রার ঘাটতি ছিল এবং সেই কারণেই জন হালকে ম্যাসাচুসেটস জেনারেল কোর্ট বোস্টন মিন্টমাস্টার হিসাবে নিয়োগ করেছিলেন। বলা হয় যে উত্তর আমেরিকার প্রথম রৌপ্য মুদ্রার উৎপাদন তদারকি করার দায়িত্বে ছিল হুল।



নিলামকারীর মতে, 1652 সালে যে টাকশাল মুদ্রাটি তৈরি করেছিল তা 1682 সালে বন্ধ হয়ে যায়।

8 comments: