Latest Online Bengali News Portal

Breaking

Tuesday, December 21, 2021

Panama Papers leak: পানামা পেপারস লিক কাণ্ডে ঐশ্বরিয়া, অমিতাভ, অজয় দেবগন সহ আরো একাধিক ভারতীয়

Panama Papers leak: পানামা পেপারস লিক কাণ্ডে ঐশ্বরিয়া, অমিতাভ, অজয় দেবগন সহ আরো একাধিক ভারতীয় 





এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সোমবার বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনকে জিজ্ঞাসাবাদ করার পরে পানামা পেপারস ফের ভারতে খবরের শিরোনামে ফিরে এসেছে।




পানামা পেপারসে এখন পর্যন্ত যে ধনী এবং বিখ্যাত ভারতীয়দের নাম এসেছে তাদের মধ্যে রয়েছেন বিলিয়নেয়ার সম্পত্তি ব্যারন কুশল পাল সিং, বিলিয়নেয়ার গৌতম আদানির ভাই বিনোদ আদানি এবং বিলিয়নেয়ার রিয়েল এস্টেট ম্যাগনেট সমীর গেহলাউত।




তালিকায় রয়েছেন বলিউডের অমিতাভ বচ্চন ও তার পুত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চন।

ঐশ্বরিয়া রাই বচ্চন সোমবার 2016 সালের 'পানামা পেপারস' মামলার বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য ইডি-র সামনে হাজির হন। 48 বছর বয়সী ঐশ্বরিয়া রাই দুবার সমন এড়িয়ে দিল্লিতে ইডি তদন্তে যোগ দিয়েছিলেন।




2016 সালে পানামা পেপারস বিশ্বব্যাপী ফাঁস হওয়ার পর থেকে, ইডি মামলাটি তদন্ত করছে। এটি পরে বচ্চন পরিবারের সদস্যদের নোটিশ জারি করে, তাদের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লিবারলাইজড রেমিট্যান্স স্কিম (LRS) এর অধীনে 2004 সাল থেকে তাদের কথিত অবৈধ বিদেশী লেনদেনের ব্যাখ্যা দিতে বলে।



একটি রিপোর্ট অনুসারে, 500 টিরও বেশি ভারতীয় 'মোসাক ফনসেকা' ফার্মের সাথে যুক্ত, এবং ইডি 230 টিরও বেশি ভারতীয় পাসপোর্ট বাজেয়াপ্রাপ্ত করেছে যা কোম্পানির আনুষ্ঠানিকতার অংশ হিসাবে জমা করা হয়েছিল। পানামা পেপারস কেলেঙ্কারিতে তালিকাভুক্ত অনেক নামগুলির মধ্যে বলিউড সেলিব্রিটি অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই এবং অজয় দেবগন রয়েছেন।




2015 সালে পানামানিয়ার আইন সংস্থা মোসাক ফনসেকার প্রায় 2,14,488টি অফশোর সত্ত্বার বিবরণ সম্বলিত 11.5 মিলিয়নেরও বেশি নথি ফাঁস হয়েছিল। নথিতে বিশিষ্ট ব্যক্তিদের আর্থিক তথ্য রয়েছে যারা কোম্পানিকে অর্থ প্রদান করেছে এবং কর ফাঁকি দেওয়ার মতো অবৈধ উদ্দেশ্যে বিনিয়োগ ব্যবহার করেছে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এড়িয়ে।




'জন ডো' নামে একজন বেনামী হুইসেলব্লোয়ার, যিনি বেআইনি লেনদেনগুলি প্রকাশ করেছিলেন, বাস্তিয়ান ওবারমায়ার নামে একজন জার্মান সাংবাদিকের কাছে নথিগুলি ফাঁস করেছিলেন৷




বিশাল ফাঁসটি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সহযোগী এবং ফুটবল কিংবদন্তি লিওনেল মেসি সহ বিশ্ব নেতা এবং সেলিব্রিটিদের গোপন অফশোর লেনদেনের কথা প্রকাশ করেছে। ফাঁস হওয়া পানামা পেপারস 200 টিরও বেশি দেশের 12 জন বিশ্বনেতা, 128 জন সরকারি কর্মকর্তা এবং রাজনীতিবিদদের তালিকা করেছে।

No comments:

Post a Comment

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন