Online Shopping-এ আসছে বড়সড় পরিবর্তন, মিলবে সহজ ও সুরক্ষিত পরিষেবা





আপনার প্রিয় অনলাইন শপিং ওয়েবসাইট যেমন Amazon, Flipkart, Myntra, এবং BigBasket থেকে কেনাকাটা করা আরও সহজ হবে 1 জানুয়ারী, 2022 থেকে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) একটি নতুন অর্থপ্রদানের পদ্ধতি চালু করেছে। শুধু সহজ নয়, নতুন পদ্ধতি আপনার গোপনীয় তথ্যও সুরক্ষিত করে।



এই ধরনের ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য, আপনাকে আর 16-সংখ্যার কার্ডের বিবরণ এবং কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ মনে রাখতে হবে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) নির্দেশ অনুসারে, আপনি এখন 'টোকেনাইজেশন' নামে পরিচিত একটি নতুন পদ্ধতির মাধ্যমে দ্রুত যোগাযোগহীন অর্থপ্রদান করতে পারেন।



টোকেনাইজেশন একটি কৌশল যা একটি টোকেন দিয়ে কার্ডের তথ্য অদলবদল করে। এটি গ্যারান্টি দেয় যে ক্লায়েন্টদের ব্যক্তিগত তথ্যের সাথে আপস না করে ক্রয়গুলি সুক্ষ্মভাবে চলবে৷



আরবিআই-এর টোকেনাইজেশন নীতি চিহ্নিত করে যে এই পদ্ধতিগুলি কীভাবে কল্পনা করা এবং প্রয়োগ করা উচিত। সার্ভারের পাশে কন্ট্যাক্টলেস ব্যাঙ্কিংয়ের জন্য CVV নম্বরের আর প্রয়োজন হবে না, পুরো নেটওয়ার্ককে আরও নিরাপদ ও সহজ করে তুলবে।



যদিও টোকেনাইজেশন সঠিকভাবে ডেটা অনুপ্রবেশ রোধ করে না, এটি সম্ভাবনা কমিয়ে দেয়। টোকেনাইজেশন ডিভাইসগুলির সাথে কেনাকাটাকে আরও সহজ এবং নিরাপদ করে তোলে, সুরক্ষিত ইন-স্টোর রিটেল POS অ্যাক্টিভিটি থেকে শুরু করে চলতে চলতে পেমেন্ট, নিয়মিত ই-কমার্স থেকে আধুনিক অ্যাপ পেমেন্ট পর্যন্ত।



টোকেনাইজড কার্ড বজায় রাখার জন্য, সরবরাহকারী ব্যাঙ্ক একটি পৃথক ইন্টারফেস দেবে (তার নিজস্ব ওয়েবসাইটে)। কার্ডের সদস্যরাও যেকোনো সময় টোকেন মুছে ফেলার বিকল্প পাবেন।



টোকেনাইজেশন সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়। ব্যবহারকারীরা যত খুশি তত কার্ড টোকেনাইজ করতে পারেন। শুধুমাত্র গার্হস্থ্য কার্ড, তবে, বর্তমান প্রবিধান সাপেক্ষে. এই সময়ে, বিদেশী কার্ডগুলিতে টোকেনাইজেশন প্রযোজ্য নয়।



শপিং ওয়েবসাইটের চেক-আউট পৃষ্ঠায় অনলাইনে পণ্য কেনার সময় ব্যবহারকারীদের অবশ্যই তাদের কার্ডের তথ্য জমা দিতে হবে এবং টোকেনাইজেশন বেছে নিতে হবে। টোকেনগুলি পুনরাবৃত্ত অর্থপ্রদানের সময় সর্বনিম্ন তথ্য ইনপুট নিশ্চিত করতে সহায়ক।



যদি একটি অনলাইন জালিয়াতি ঘটে, হ্যাকার সহজে টোকেন থেকে ক্রেতার তথ্য বের করতে পারবে না। কারণ কার্ডের প্রকৃত বিবরণে একটি টোকেন রিভার্স ইঞ্জিনিয়ারিং করা সহজ কাজ নয়।