মহাজাগতিক- ৩৫ হাজার বছর পর পৃথিবীর কাছাকাছি লিওনার্ড (#CometLeonard)

Leonard



হ্যালির ধুমকেতূ সম্পর্কে বলা হয় ৭৬ বছর পর দেখা যায় । তবে আজ রাতের আকাশে দেখা যাবে এমন এক ধূমকেতুকে -যাকে সারা জীবন তপস্যা করলেও আর দেখা যাবে না। ধুমকেতু লিওনার্ড সম্পর্কে বলা হচ্ছে 'ওয়ান্স ইন আ লাইফটাইম' (once in a lifetime)। 

লিওনার্ড  ৩৫ হাজার পর পৃথিবীর কাছে আসছে। আবারও হয়তো ৩৫ হাজার বছর পর আবার ফিরে আসবে লিওনার্ড (Leonard)। আজ, রবিবার ১২ ডিসেম্বরই এটি পৃথিবীর সব চেয়ে কাছাকাছি  আসছে লিওনার্ড। 

Leonard



রাতের আকাশে লিওনার্ড কে খুঁজতে হলে সুবুজ দীপ্তি খুঁজতে হবে । কারন লিওনার্ড সবুজ দিপ্তিতে আচ্ছাদিত থাকবে। তবে খালি চোখে দেখা যাবে কিনা সে বিষয়ে সন্দেহ থাকায় টেলিস্কোপে নজর রাখার পরামর্শ দিয়েছে আমেরিকার জ্যোতির্বিজ্ঞানিরা। 


Leonard



১৪ ডিসেম্বর সূর্যাস্তের পরে লিওনার্ডকে সন্ধ্যাকাশে দেখা যাবে। একে সব চেয়ে ভালো ভাবে দেখা যাবে ১৭ ডিসেম্বরে। আর সারাদিনের মধ্যে লিওনার্ডকে সব চেয়ে ভালো দেখা যাবে সকালের দিকে। সূর্যোদয়ের আগে পূর্ব আকাশে। 




'হোয়েল গ্যালাক্সি' বা 'এনজিসি ৪৬৩১'- এই ছায়াপথের একেবারে কেন্দ্রে থাকে লিওনার্ড। এই ধূমকেতুটিকে সর্বপ্রথম খুঁজে বের করেন গ্রেগরি লিওলার্ড (Gregory Leonard)। অ্যারিজোনার 'লেমন অবজারভেটরি' পর্বত থেকে তিনি এটা প্রথম দেখেছিলেন। ২০২১ সালের জানুয়ারিতে। আর তাই তার নাম অনুসারেই এই ধুমকেতুর নামকরণ।