ফাইনাল পরীক্ষা বিষয় কোনো সিদ্ধান্ত না জানানোয় বিশ্ববিদ্যালয়ের গেট বন্ধ করে বিক্ষোভে ছাত্র ছাত্রীদের






সঞ্জিত কুড়ি পূর্ব বর্ধমান সদর :- 



দূরশিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীদের ফাইনাল পরীক্ষা বিষয় কোনো সিদ্ধান্ত না জানানোয় বিশ্ববিদ্যালয়ের গেট বন্ধ করে বিক্ষোভে সামিল হলো বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা। তাদের দাবী মানা না হলে বৃহত্তম আন্দোলনে যাওয়ার হুমকি ছাত্র ছাত্রীদের।




2019 থেকে 2021 দু-বছরের একাডেমিক সেশন প্রায় শেষ হতে চলেছে। তবুও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীদের ফাইনাল পরীক্ষা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত জানাল না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অবিলম্বে সেই পরীক্ষা নেওয়ার দাবিতে বর্ধমান বিশ্ববিদ্যালয় দূরশিক্ষা ভবন থেকে বিশ্ববিদ্যালয়ের রাজবাটি ক্যাম্পাস পর্যন্ত অভিযান করল বর্ধমান বিশ্ববিদ্যালয় দূরশিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীরা। 



ছাত্র ছাত্রীদের বক্তব্য, কর্তৃপক্ষ তাদের জানিয়েছিল যে এ মাসের 6 ডিসেম্বরের পর তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে কিন্তু 7 তারিখ পেরিয়ে যাওয়ার পরও কোনো রকম সিদ্ধান্ত তারা জানায়নি ফলে তাদের ভবিষ্যৎ এখন ঘোর অনিশ্চয়তায় ভরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে তাদের দাবি অবিলম্বে তাদের পরীক্ষা নিয়ে ফলাফল প্রকাশ করা হোক এবং তাদের মার্কশিট দেয়া হোক। 



প্রসঙ্গত উল্লেখ্য এখন বিএড করার জন্য সরাসরি বিশ্ববিদ্যালয় কোন কলেজে ভর্তি হওয়া যায় না। রাজ্য সরকার বিএড বিশ্ববিদ্যালয় চালু করেছে এখন ভর্তি হতে গেলে বিশ্ববিদ্যালয় থেকে মাইগ্রেশন নিয়ে তবেই বিএড বের করার ছাড়পত্র পাওয়া যায়। এ প্রসঙ্গে বিক্ষোভরত ছাত্র ছাত্রীদের বক্তব্য তারা অনেকেই ইতিমধ্যে বিএড বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত বিএড কোর্সের জন্য আবেদন জানিয়েছে। বর্ধমান বিশ্ববিদ্যালয় পরীক্ষা না নেওয়ায় ও ফলাফল প্রকাশ না করায় সেই আবেদনও বাতিল হওয়ার মুখে। এ প্রসঙ্গে বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিছু জানাতে রাজি হয়নি।