ravana pushpak viman




শ্রীলঙ্কা সম্প্রতি বিমান (airplanes) সংক্রান্ত তার সোনালী অতীতের মিথ নিয়ে ব্যাপক গবেষণা করার প্রস্তুতি নিচ্ছে। প্রকৃতপক্ষে, বিপুল সংখ্যক শ্রীলঙ্কাবাসী বিশ্বাস করে যে রাবণ (Ravana) ছিলেন বিশ্বের প্রথম পাইলট (pilot) এবং তার সময়ে শ্রীলঙ্কায় বিমান (airplanes) এবং বিমানবন্দর (airports) ছিল। এটাকে মিথ বলে মেনে নিতে অস্বীকার করে অনেকে ব্যক্তিগত পর্যায়ে গবেষণাও করেছেন।

দুই বছর আগে কলম্বোতে বেসামরিক বিমান চলাচল বিশেষজ্ঞ, ইতিহাসবিদ, প্রত্নতাত্ত্বিক এবং বিজ্ঞানীদের একটি সম্মেলনের সময় এই ধারণাটি শক্তিশালী হয়েছিল। সম্মেলনে সম্মত হয় যে রাবণ পৃথিবীতে প্রথমবারের মতো একটি বিমান উড়িয়েছিল। এই ফ্লাইটটি শ্রীলঙ্কা থেকে ভারতে এবং তারপরে রাবণ বিমানে শ্রীলঙ্কায় ফিরে আসেন।


ravana airport



সম্মেলনের পরে, তৎকালীন শ্রীলঙ্কা সরকার 50 লক্ষ টাকা অনুদান দিয়েছিল যাতে গবেষণা শুরু করা যায়। শ্রীলঙ্কার সিভিল এভিয়েশন অথরিটির প্রাক্তন চেয়ারম্যান শশী দানাতুঙ্গে বলেছেন- 'করোনা লকডাউনের কারণে গবেষণাটি বন্ধ রাখতে হয়েছিল। বর্তমান সরকারও এই গবেষণার পক্ষে। সরকার গবেষণা পুনরায় শুরু করার পক্ষে। আমি আশা করি আগামী বছরের শুরুতে এই গবেষণা আবার শুরু করা যাবে।"

ইতিহাসের প্রতি আগ্রহী শশী শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সভাপতিও হয়েছেন। তিনি তার দেশের বেসামরিক বিমান চলাচলের ইতিহাস জানতে অনেক ভ্রমণ করেছেন। তিনি বলেছেন- 'আমি পুরোপুরি নিশ্চিত যে রাবণ কোনও পৌরাণিক চরিত্র নয়। তিনি একজন প্রকৃত রাজা ছিলেন। তাদের আসলে বিমান এবং বিমানবন্দর ছিল। এটা সম্ভব যে তারা আজকের মত বিমান ছিল না। নিশ্চিতভাবেই, প্রাচীনকালে শ্রীলঙ্কা ও ভারতীয় জনগণের উন্নত প্রযুক্তি ছিল। এর জন্য আমাদের ব্যাপক গবেষণা করতে হবে।'

শশী ভারতকেও এই গবেষণায় অংশ নিতে বলেছেন। তিনি বলেন, দুই দেশেরই প্রাচীন গৌরবের নিরিখে এই গবেষণা গুরুত্বপূর্ণ। শশীই একমাত্র এই গবেষণার পক্ষে নন। শ্রীলঙ্কার মহান পরিবেশবাদী সুনেলা জয়াবর্ধনে রাবণের বিমান নিয়ে তার বইয়ে অনেক কথা লিখেছেন।

এখন রাবণের পুষ্পক বিমান নিয়ে শ্রীলঙ্কার মানুষের মধ্যে আগ্রহ বাড়ছে। রাবণের সম্মানে 'রাবন' নামে মহাকাশে একটি স্যাটেলাইটও পাঠিয়েছে শ্রীলঙ্কা।