শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) সাক্ষী হতে চলেছে বিশ্ব





শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) সাক্ষী হতে চলেছে বিশ্ব। আগামী ১৯শে নভেম্বর হতে চলেছে এই গ্রহন। তবে গ্রহন পূর্ণগ্রাস না হলেও যে দীর্ঘ সময়ের জন‍্য হবে তা শতাব্দীর দীর্ঘতম।




মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) জানিয়েছে, পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ না-হলেও আগামী ১৯ নভেম্বর, কার্তিক পূর্ণিমার দিন প্রায় সাড়ে তিন ঘণ্টা স্থায়ী হবে এই গ্রহণ। যা শতাব্দীর মধ্যে দীর্ঘতম।




সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী চলে আসলে পৃথিবীর ছায়া চাঁদে পড়লে শুরু হবে চন্দ্রগ্রহন। এই গ্রহনে চাঁদের ৯৭ অংশ লাল হয়ে থাকবে বলেই জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। যাকে অনেক সময় 'ব্লাড মুন' (Blood Moon)ও বলা হয়ে থাকে। জানা গিয়েছে, ভারতীয় সময় দুপুর দেড়টার পরে গ্রহণ পৌঁছবে সর্বোচ্চ শিখরে।




জ্যোতিষশাস্ত্র অনুসারে, ১৯ নভেম্বর, ২০২১ তারিখে চন্দ্রগ্রহণ ভারতীয় সময় সকাল ১১টা ৩০ মিনিটে ঘটবে এই গ্রহণ। চন্দ্রগ্রহণ শেষ হবে বিকেল ৫টা ৩৩ মিনিটে।




নাসার তরফে জানা গেছে, ভারতের বেশিরভাগ অঞ্চলে এই দৃশ‍্য দেখা যাবে না। একমাত্র আসাম ও অরুনাচল প্রদেশ থেকে কিছুটা দেখা যাবে। এটি মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগর অঞ্চলেও দেখা যাবে ১৯ তারিখে।