ATM- এ টাকা তুলতে গিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা কাটলেও, হাতে পেলেন না, কি করবেন?
আজকাল কমবেশি সকলেই এটিএম ব্যবহার করেন। এটিএমের মাধ্যমে যেমন নিমেষেই অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যায় তেমনি বেশ কিছু সমস্যাও হয়। কখনো এমন ঘটনার সাক্ষী হতে পারেন আপনি এটিএমে কার্ড সোয়াইপ করলেন অ্যাকাউন্ট থেকে টাকা কাটলো কিন্তু আপনার হাতে এল না টাকা তখন কি করবেন? জানুন:
1. এমন কোনো ঘটনার সম্মুখীন হলে সঙ্গে সঙ্গে এটিএম কার্ড নিয়ে ব্যাংকে এবং পুলিশের কাছে অভিযোগ জানান।
2. White Lebel এটিএম বা WLA এর ক্ষেত্রে এই সম্পর্কিত অভিযোগ জানানোর জন্য সেখানকার টোল ফ্রি নাম্বারো দেওয়া থাকে।
3. নন- ব্যাংক গুলির এটিএম এর সেট-আপ এর যারা অপারেটর তাদের কেই WLA বলা হয়।
রিজার্ভ ব্যাংকের নির্দেশ অনুসারে, কোন গ্রাহক যদি এই সংক্রান্ত অভিযোগ জানান,তাহলে ওই গ্রাহকের সাত দিনের মধ্যে ব্যাংকে তরফ থেকে টাকা ফেরত দিতে হবে।
2011 সালের 1 জুলাই থেকে তৈরি হওয়া নিয়ম থেকে যদি ব্যাংকে তরফ থেকে গ্রাহককে টাকা দিতে দেরি হয় তাহলে প্রতিদিন 100 টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে ওই গ্রাহককে। ক্ষতিপূরণের টাকা গ্রাহকের ব্যাংকে পৌঁছে যেতে হবে ঠিক সময় মত। ফের ওই গ্রাহকের অভিযোগ করার আগেই।
আবার যদি কোন গ্রাহক 30 দিনের মধ্যে ব্যাংকে কোনো অভিযোগ না জানান তাহলে সেই গ্রাহক ক্ষতিপূরণের দাবি করতে পারবেন না।
0 মন্তব্যসমূহ
Thank you so much for your kindness and support. Your generosity means the world to me. 😊