Yuvraj Singh Arrested:  গ্রেফতার ভারতের প্রাক্তন অলরাউন্ডার যুবরাজ সিংহ

Yuvraj Singh



গ্রেফতার ভারতের প্রাক্তন অলরাউন্ডার যুবরাজ সিংহ। এক বছর আগে সতীর্থ চাহালকে নিয়ে এক জাতি বৈষম্যমূলক মন্তব্যের জের গ্রেফতার হতে হল ভারতের প্রাক্তন অলরাউন্ডার যুবরাজ সিংহকে। পরে অন্তর্বর্তিকালীন জামিনে ছাড়া পান যুবরাজ।




যুবরাজ সিংকে রবিবার হরিয়ানার হানসি পুলিশ গ্রেপ্তার করেছে তার বিরুদ্ধে স্পিনার যুজবেন্দ্র চাহালের বিরুদ্ধে বর্ণবাদী অশ্লীল ব্যবহার করার অভিযোগে দায়ের করা মামলায়। সূত্র জানায় যে যুবরাজ সিংকে গ্রেপ্তার করা হয়েছিল এবং তার পরে তাকে তিন ঘন্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। জিজ্ঞাসাবাদের পর প্রাক্তন ভারতীয় ক্রিকেটারকে অন্তর্বর্তী জামিনে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে। ভারতীয় দণ্ডবিধির 153A এবং 505 ধারার অধীনে গ্রেফতার করা হয়েছিল।




পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট পরে হরিয়ানা পুলিশকে প্রাক্তন ভারতীয় ক্রিকেটারকে জামিনে ছেড়ে দেওয়ার নির্দেশ দেয়। বিচারপতি অমল রতন সিংয়ের নেতৃত্বাধীন বেঞ্চ গত বছর একটি ইনস্টাগ্রাম চ্যাটের সময় তার সাবেক সতীর্থ যুজবেন্দ্র চাহালের বিরুদ্ধে বর্ণিত বর্ণবাদী মন্তব্যের জন্য তার বিরুদ্ধে এফআইআর বাতিল করার জন্য যুবরাজ সিংয়ের আবেদনের শুনানি করছিল।




হাইকোর্ট পরে বুঝতে পেরেছিল যে হরিয়ানা পুলিশ প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের আনুষ্ঠানিক গ্রেফতার চায়, বিশেষ করে, 10 অক্টোবর,হাইকোর্ট যুবরাজ সিংকে একটি মামলায় হরিয়ানা পুলিশের সামনে হাজির হতে বলেছিল। বিষয়টি 18 নভেম্বর পরবর্তী শুনানির জন্য মুলতবি করা হয়েছে।




যুবরাজের মন্তব্য ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে এবং এক অর্থে সমাজকে অশান্তির জন্য উস্কে দিচ্ছে। "আমি আপনাকে অনুরোধ করছি যুবরাজ সিংয়ের বিরুদ্ধে যথাযথ অভিযোগ চাপিয়ে তাকে গ্রেপ্তার করুন," হিসার পুলিশের কাছে লিখিত অভিযোগটি পড়ে।





একটি দলিত কর্মী রাজন কলসন অভিযোগ করেছিলেন যে তিনি তার সাবেক সতীর্থ যুজবেন্দ্র চাহালকে উল্লেখ করে একটি 'বর্ণবাদী গালি' ব্যবহার করেছেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ভিডিওটির একটি অংশ ভারতীয় সহ-অধিনায়ক রোহিত শর্মাও।




ঘটনাটি ঘটেছে ২০২০ সালের এপ্রিল মাসে ভারতের বর্তমান সহ-অধিনায়ক রোহিত শর্মার সাথে একটি লাইভ সেশনের সময়। এই বছরের জুনের শুরুতে অভিযোগ দায়ের করা হয়েছিল।




চাহাল সম্পর্কে তার ঘৃণ্য মন্তব্য সম্পর্কে একটি প্রকাশ্য বিবৃতি দিয়েছেন। এতে তিনি ক্ষমা চেয়েছিলেন এবং বলেছিলেন যে তার মন্তব্য কোন ধর্মীয় বা জাতীয় অনুভূতিতে আঘাত করার জন্য করা হয়নি।




“এটা স্পষ্ট করা যে আমি কখনোই কোনো ধরনের বৈষম্যে বিশ্বাস করিনি, সেটা জাতি, বর্ণ, ধর্ম বা লিঙ্গের ভিত্তিতে হোক। আমি মানুষের কল্যাণের জন্য আমার জীবন ব্যয় করেছি এবং চালিয়ে যাচ্ছি। এছাড়াও আমি জীবনের মর্যাদায় বিশ্বাস করি এবং ব্যতিক্রম ছাড়া প্রত্যেক ব্যক্তিকে সম্মান করি ”বলেন যুবরাজ।




"আমি বুঝতে পারি যে যখন আমি আমার বন্ধুদের সাথে কথোপকথন করছিলাম, তখন আমি ভুল বুঝেছিলাম, যা অযৌক্তিক ছিল। যাইহোক, একজন দায়িত্বশীল ভারতীয় হিসেবে আমি বলতে চাই যে আমি অনিচ্ছাকৃতভাবে কারো অনুভূতিতে আঘাত করেছি, আমি তার জন্য দুঃখ প্রকাশ করছি। তিনি আরও বলেন, ভারত এবং তার সব মানুষের প্রতি আমার ভালোবাসা চিরন্তন।