World Space Week 2021: বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত উন্নয়নের উদযাপন, আজ মহাকাশেও নারী

World Space Week 2021: বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত উন্নয়নের উদযাপন, আজ মহাকাশেও নারী





বিশ্ব মহাকাশ সপ্তাহ (World Space Week) বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত উন্নয়নের উদযাপনের জন্য নিবেদিত। বিশ্ব মহাকাশ সপ্তাহ 2021 এর থিম 'মহাকাশে নারী'('Women in Space')।


এই সপ্তাহটি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করে আগামী দিনের কর্মশক্তি গড়ে তুলতে সাহায্য করে।


বিশ্ব মহাকাশ সপ্তাহ জাতিসংঘ ঘোষিত মহাকাশ উদযাপন (1999 সাল থেকে) এবং এটি পৃথিবীর বৃহত্তম মহাকাশ ইভেন্ট হিসাবে বিবেচিত হয়। 1957 সালে, প্রথম মানবসৃষ্ট পৃথিবী উপগ্রহ, স্পুটনিক, 4 অক্টোবর উৎক্ষেপণ করা হয়েছিল। 1967 সালে, মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহার নিশ্চিত করার জন্য 4 অক্টোবর একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।


প্রতি বছর, বিশ্বজুড়ে হাজার হাজার মানুষ এই ইভেন্টে অংশগ্রহণ করে। 2020 সালে, প্রায় 60 টি দেশ বিশ্ব মহাকাশ সপ্তাহ উদযাপন করবে। এ বছর 90 টি দেশ অংশগ্রহণ করবে।


বিশ্ব মহাকাশ সপ্তাহের লক্ষ্য হল মহাকাশ সেক্টরে হাজার হাজার মানুষের মহান কৃতিত্বকে স্বীকার করা এবং আমাদের বিশ্বের অর্থনৈতিক ও সামগ্রিক প্রবৃদ্ধিকে অনুপ্রাণিত করেছে।


বিশ্ব মহাকাশ সপ্তাহের 2021 থিম হল 'মহাকাশে নারী'। এই থিমটি হল মহাকাশ সেক্টরে লিঙ্গ বৈচিত্র্যের বিষয়ে আরও সচেতনতা আনা এবং স্থান-সংক্রান্ত ক্যারিয়ারে প্রবেশের সময় মহিলারা যেসব বাধার সম্মুখীন হচ্ছে তা চিহ্নিত করা। সমগ্র মহাকাশ শিল্পের 20% -22% নারী নিয়ে গঠিত।


গত বছর, বিশ্ব মহাকাশ সপ্তাহের প্রতিপাদ্য ছিল 'জীবন উন্নত করার উপগ্রহ'।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ