Nobel Prize 2021 in Medicine: মেডিসিনে নোবেল David Julius ও Ardem Patapoutian





ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পটাপৌটিয়ান তাপমাত্রা এবং স্পর্শের জন্য রিসেপ্টর আবিষ্কারের জন্য 2021 সালের শারীরবিদ্যা বা মেডিসিনের জন্য নোবেল পুরস্কার জিতেছেন।


"বেঁচে থাকার জন্য আমাদের তাপ, ঠান্ডা এবং স্পর্শ অনুভব করার ক্ষমতা অপরিহার্য এবং আমাদের চারপাশের বিশ্বের সাথে আমাদের মিথস্ক্রিয়াকে গুরুত্ব দেয়। আমাদের দৈনন্দিন জীবনে আমরা এই অনুভূতিগুলিকে মঞ্জুর করি, কিন্তু স্নায়ু আবেগ কিভাবে শুরু হয় যাতে তাপমাত্রা এবং চাপ অনুভূত হয়? এই বছরের নোবেল পুরস্কার বিজয়ীরা এই প্রশ্নের সমাধান করেছেন, "নোবেল অ্যাসেম্বলি বলেছে।


ডেভিড জুলিয়াস ক্যাপসাইসিন ব্যবহার করেন, যা মরিচের মরিচ থেকে একটি তীব্র যৌগ যা জ্বলন অনুভব করে, ত্বকের স্নায়ু প্রান্তে একটি সেন্সর সনাক্ত করে যা তাপের প্রতিক্রিয়া জানায়। Ardem Patapoutian চাপ-সংবেদনশীল কোষ ব্যবহার করে একটি নতুন ধরনের সেন্সর আবিষ্কার করে যা ত্বক এবং অভ্যন্তরীণ অঙ্গগুলির যান্ত্রিক উদ্দীপনায় সাড়া দেয়।


গত বছরের পুরস্কার তিনজন বিজ্ঞানীকে দেওয়া হয়েছিল যারা লিভার-ধ্বংসকারী হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার করেছিলেন,একটি যুগান্তকারী যা মারাত্মক রোগের নিরাময়ের দিকে পরিচালিত করে এবং রক্ত ব্যাংকের মাধ্যমে এই রোগকে ছড়িয়ে পড়া থেকে রক্ষা করে।



এই মর্যাদাপূর্ণ পুরস্কারের জন্য মনোনয়নের বিবরণে ফিজিওলজির অধ্যাপক এবং ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে নোবেল অ্যাসেম্বলি সদস্য জুলিন জিরথ বলেন,"আলফ্রেড নোবেল তার ইচ্ছায় খুব স্পষ্ট ছিলেন যখন তিনি ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরস্কারের মানদণ্ড তালিকাভুক্ত করেছিলেন। তিনি বিশেষভাবে বলেছিলেন যে তিনি এমন একটি আবিষ্কার খুঁজছেন যা মানবজাতির জন্য উপকারী হবে তাই আমাদের মানদণ্ড খুবই সংকীর্ণ। আমরা এমন একটি আবিষ্কারের সন্ধান করছি যা হয় দরজা খুলে দিয়েছে এবং সমস্যাটিকে নতুন ভাবে চিন্তা করতে আমাদের সাহায্য করেছে, অথবা আবিষ্কারটি একটি সমস্যা সম্পর্কে আমাদের চিন্তাভাবনাকে বদলে দিয়েছে, যা দৃষ্টান্ত বদলে যাচ্ছে। "



মর্যাদাপূর্ণ পুরস্কারটি একটি স্বর্ণপদক এবং 10 মিলিয়ন সুইডিশ ক্রোনার (1.14 মিলিয়ন ডলারেরও বেশি)। পুরস্কারের টাকা আসে পুরস্কারের স্রষ্টা, সুইডিশ আবিষ্কারক আলফ্রেড নোবেলের রেখে যাওয়া উইল থেকে, যিনি 1895 সালে মারা যান।



মর্যাদাপূর্ণ পুরস্কারটি একটি স্বর্ণপদক এবং 10 মিলিয়ন সুইডিশ ক্রোনার (1.14 মিলিয়ন ডলারেরও বেশি) নিয়ে আসে। পুরস্কারের টাকা আসে পুরস্কারের স্রষ্টা, সুইডিশ আবিষ্কারক আলফ্রেড নোবেলের রেখে যাওয়া উইল থেকে, যিনি 1895 সালে মারা যান।



অন্যান্য পুরস্কার পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি এবং অর্থনীতির ক্ষেত্রে অসামান্য কাজের জন্য, যা আগামী কয়েক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হবে।