একটা দুটো নয় মোট সাতটি বৃহদাকার গ্রহাণু পৃথীবীর কাছাকাছি, বিপদ এড়াতে লঞ্চ হলো Asteroid Spacecraft Lucy


Asteroid Spacecraft Lucy



গ্রহাণুর সিরিজ অর্থাৎ একাধিক গ্রহাণু পৃথিবীর কাছ দিয়ে চলে গেছে এবং আরও কিছু গ্রহাণু আগামী নভেম্বর মাসের শেষ সপ্তাহের মধ্যেই পৃথিবীর খুব কাছ দিয়ে অতিক্রম করবে।

নাসার সেন্টার ফর নেয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজ অনুসারে, প্রথম, 525 ফুট চওড়া 2021 SM3, 15 অক্টোবর পৃথিবীর পাশ দিয়ে চলে গিয়েছে। নভেম্বরের শেষের আগে সাতটি বড় গ্রহাণু পৃথিবীর কাছাকাছি দিয়ে চলে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, যার মধ্যে সবচেয়ে বড়, 2004 ইউই, এর ব্যাস 1,246 ফুট।

ইউএসএ টুডে (USA Today) জানিয়েছে 2.1 মিলিয়ন মাইল, 1996 VB3 গ্রহাণু 20 অক্টোবর পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে যাবে।

বিজ্ঞানীরা বলছেন যে, যদিও নক্ষত্রের মানদণ্ডের খুব কাছাকাছি, কোন গ্রহাণু টেলিস্কোপ ছাড়া দৃশ্যমান হবে না।

এদিকে গত ১৬ অক্টোবর ভারতীয় সময় দুপুর ৩টে ৪মিনিটে ফ্লোরিডা লঞ্চ প্যাড থেকে অ্যাটলাস ভি রকেটের সাহায্যে উৎক্ষেপণ করা হয়েছে Asteroid Spacecraft Lucy। ১২ বছর ধরে অভিযান চালাবে নাসার লঞ্চ করা এই Asteroid Spacecraft Lucy। মূলত গ্রহাণুদের পর্যবেক্ষণ করাই হবে এই মহাকাশযানের কাজ। নাসার জ্যোতির্বিজ্ঞানীরা দাবি করেছেন-Asteroid Spacecraft Lucy- র মাধ্যমে এমন সব গ্রহাণু প্রকাশ্যে আসবে, যাদের এর আগে কখনও দেখা যায়নি।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, ১২ বছরের অভিযান কালে Asteroid Spacecraft Lucy এমন গ্রহাণুদের পর্যবেক্ষণ করবে যাদের আগে কখনও দেখা যায়নি। জ্যোতির্বিজ্ঞানীদের দৃঢ় বিশ্বাস এই দীর্ঘ সময়কালে রেকর্ড সংখ্যায় গ্রহাণু পর্যবেক্ষণ করবে ওই স্পেসক্র্যাফট।