Bank Locker Rules: ব্যাঙ্ক লকারের নিয়মে পরিবর্তন আনল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)
ব্যাঙ্ক লকারের নিয়মে পরিবর্তন আনল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)।বিভিন্ন ব্যাঙ্কের লকারগুলিতে নিরাপদ আমানত এবং নিরাপদ হেফাজত সংক্রান্ত সুবিধার জন্য নতুন নির্দেশিকা ঘোষণা করেছে। চলুন দেখে নেওয়া যাক নির্দেশিকা।
নতুন নির্দেশিকায় বলা হয়েছে-
১. ভাড়া নেওয়া লকার যখন পরিচালনা না করে সংশ্লিষ্ট চার্জ দেন না সেই সকল গ্রাহকরা সময়মতো লকারের ভাড়া পরিশোধ করেন তা নিশ্চিত করার জন্য, ব্যাঙ্কের কাছে লকার বরাদ্দের সময় এককালীন মেয়াদী আমানত নেওয়ার ক্ষমতা থাকবে। এই অর্থে তিন বছরের জন্য লকার ভাড়া ও লকার ভেঙে খোলার চার্জ অন্তর্ভুক্ত থাকবে।
২. বর্তমান লকার হোল্ডার বা যে সকল গ্রাহক নিয়মিত লকার ব্যবহার করছেন- তেমন গ্রাহকদের থেকে ব্যাঙ্ক এই চার্জ বা মেয়াদী আমানত নিতে পারবে না।
৩. ইতিমধ্যেই তেমন গ্রাহকের থেকে লকার ভাড়া নিয়ে থাকলে অগ্রিম অর্থের একটি নির্দিষ্ট পরিমাণ গ্রাহকদের ফেরত দেওয়া হবে। এছাড়া প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে, ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের অত্যন্ত দ্রুততার সঙ্গে তথ্য সহ পরিস্থিতি অবগত করতে বদ্ধপরিকর থাকবে।
৪. যদি লকারগুলিতে থাকা সামগ্রীর ক্ষতি হয় বা হারিয়ে যায়, তবে ব্যাঙ্কগুলিকে সর্বদা বোর্ড-অনুমোদিত বিস্তৃত নীতি অনুযায়ী তাদের দায়বদ্ধতার বিবরণ দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।
৫. লকার ব্যবস্থার সুষ্ঠু পরিচালনা হচ্ছে কিনা তা ব্যাঙ্কগুলিকে নিশ্চিত করতে হবে। একইসঙ্গে, নিশ্চিত করতে হবে যাতে কোনও অবাঞ্ছিত লকারের কাছে না যেতে পারে।
৬. নতুন বিধান অনুযায়ী, ভূমিকম্প, বন্যা ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে লকারের কোনও ক্ষতি হলে বা লকারের সামগ্রী হারিয়ে গেলে ব্যাঙ্কগুলি দায়বদ্ধ হবে না।
৭. এছাড়া, লকার ভাড়া নেওয়া গ্রাহক যাতে লকারে বিপজ্জনক কোনও বস্তু না রাখে তা নিশ্চিত করার জন্য ব্যাঙ্ক কর্তৃপক্ষ লকার চুক্তির সময় একটি অতিরিক্ত ধারা অন্তর্ভুক্ত করতে পারবে।
0 মন্তব্যসমূহ
Thank you so much for your kindness and support. Your generosity means the world to me. 😊