IPL 2021 KKR vs RR: রাজস্থানকে হারিয়ে কার্যত প্লে অফে পৌঁছে গেল Kolkata Knight Riders

IPL 2021 KKR vs RR:



বৃহস্পতিবার শারজায় রাজস্থান রয়্যালসকে হারিয়ে চতুর্থ দল হিসেবে আইপিএল ২০২১ -এর প্লে অফে কার্যত পৌঁছে গেল কলকাতা নাইট রাইডার্‌স। দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals), চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ও রয়্যাল চ্য়ালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) পর চতুর্থ দল হিসাবে প্লে অফে প্রায় নিশ্চিত কলকাতা। 


এদিন টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসন। শুরু থেকেই দুরন্ত ব্যাটিং করতে থাকেন গিল এবং আইয়ার। প্রথম উইকেটে ৭৯ রান যোগ করার পর প্যাভিলিয়নে ফেরেন ভেঙ্কটেশ। এরপর নীতীশ রানা ৫ বলে ১২ রান করে আউট হন। দুরন্ত অর্ধ-শতরান করে ৪৪ বলে ৫৬ রানে আউট হন শুভমন গিল। চারটি চার এবং ২টি ছয়ে সাজানো গিলের ইনিংস। শেষদিকে রাহুল ত্রিপাঠি (২১), দীনেশ কার্তিক (১৪*) এবং ইওন মর্গ্যানের (১৩*) ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৭১ রান তোলে কলকাতা।



জবাবে ব্যাট করতে নেমে জবুথবু অবস্থা রাজস্থানের। প্রথম ওভার থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে রাজস্থান। প্রথম ওভারেই শাকিবের বলে আউট হন যশস্বী। এরপর মাভি এবং লকি ফার্গুসনের দাপটে রাজস্থানের কোনও ব্যাটসম্যানই বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। রাহুল তেওটিয়া ৩৬ বলে ৪৪ রান করলেও তা যথেষ্ট ছিল না। শেষপর্যন্ত ১৬.১ ওভারে ৮৫ রানেই শেষ হয়ে যায় রাজস্থানের ইনিংস। আর কেকেআর ম্যাচ জিতে নেয় ৮৬ রানে। মাভি ২১ রান দিয়ে চার উইকেট নেন। অন্যদিকে, ফার্গুসন ১৮ রান দিয়ে তিনটি উইকেট নেন।



এই ম্যাচ জিতে কার্যত প্লে অফে জায়গা করে নিলেন শাহরুখের দল।  অঙ্কের বিচারে মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) শেষ চারে যাওয়ার সুযোগ থাকলেও তা একদম অসম্ভব। পরবর্তী ম্যাচ মুম্বাই জিতলে কলকাতার পয়েন্টের সাথে মিলে গেলেও নেট রানরেটে অনেকটা এগিয়ে কলকাতা। ফলে মুম্বাইয়ের সেই নেট রানরেট পূরণ করে প্লে অফে যাওয়া কার্যত অসম্ভব।