Nobel Prize 2021: অর্থনীতিতে নোবেল ২০২১ পেলেন David Card, Joshua Angrist And Guido Imbens

 Nobel Prize 2021: অর্থনীতিতে নোবেল ২০২১ পেলেন ডেভিড কার্ড, জোশুয়া অ্যাংগ্রিস্ট ও গুইডো ইমবেনস

David Card, Joshua D Angrist, Guido W Imbens.



অর্থনীতিতে 2021 সালের নোবেল পুরস্কার কানাডিয়ান বংশোদ্ভূত ডেভিড কার্ড এবং ইসরায়েলি-আমেরিকান জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট এবং ডাচ-আমেরিকান গাইডো ডব্লিউ ইম্বেন্সকে দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, এক্ষেত্রে, অর্ধেক নাডিয়ান বংশোদ্ভূত ডেভিড কার্ড এবং বাকি অর্ধকে ইসরায়েলি-আমেরিকান জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট এবং ডাচ-আমেরিকান গাইডো ডব্লিউ ইম্বেন্সকে যৌথ ভাবে দেওয়া হয়েছে।



ডেভিড কার্ড একজন কানাডিয়ান শ্রম অর্থনীতিবিদ এবং বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক। তিনি শ্রম অর্থনীতিতে তার অভিজ্ঞতার অবদানের জন্য নোবেল 2021 পুরস্কারে ভূষিত হয়েছেন।


প্রাকৃতিক পরীক্ষা ব্যবহার করে, ডেভিড কার্ড ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষার শ্রমবাজারের প্রভাব বিশ্লেষণ করেছেন।

জোশুয়া ডি. আংগ্রিস্ট এবং গুইডো ডব্লিউ ইম্বেন্স অর্থনৈতিক বিজ্ঞানে 2021 পুরস্কারে ভূষিত হয়েছেন "কারণগত সম্পর্ক বিশ্লেষণে তাদের পদ্ধতিগত অবদানের জন্য।"


পুরস্কার বিজয়ীরা 10 মিলিয়ন সুইডিশ মুকুট বা 1.14 মিলিয়ন ডলার ভাগ করে নেয়।


অর্থনীতিতে পুরস্কার, যা আনুষ্ঠানিকভাবে অর্থনৈতিক বিজ্ঞানে Sveriges Riksbank Prize নামে পরিচিত, নোবেলের এই বছরের শেষ ফসল।


মানবতার বিভিন্ন শিল্পে শ্রেষ্ঠত্বের জন্য নোবেল পুরস্কার 1,901 সাল থেকে প্রদান করা হয়। বিজ্ঞান, সাহিত্য এবং শান্তিতে কৃতিত্বের জন্য পুরস্কারগুলি সুইডিশ ডিনামাইট আবিষ্কারক এবং ধনী ব্যবসায়ী আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে তৈরি করা হয়েছিল।


অর্থনৈতিক বিজ্ঞানে প্রথম পুরস্কার 1969 সালে রাগনার ফ্রিশ এবং জান টিনবার্গেনকে দেওয়া হয়েছিল।


এখন পর্যন্ত মাত্র দুজন ভারতীয় অর্থনীতিতে নোবেল জিতেছেন- 1998 সালে অমর্ত্য সেন এবং 2019 সালে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তবে কলকাতা বংশোদ্ভূত ব্যানার্জি পুরস্কার জেতার সময় মার্কিন নাগরিকত্ব নিয়েছিলেন। সবচেয়ে অর্থনীতিতে নোবেল বিজয়ী দেশগুলোর তালিকায় যুক্তরাষ্ট্র এগিয়ে। 9 জন ভারতীয় এখন পর্যন্ত বিভিন্ন বিভাগে নোবেল পুরস্কার পেয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ