১০০-এ ১০০! ১০০ কোটি ভ‍্যাকসিনেশন উদযাপনে ১০০ স্মৃতিসৌধ রঙিন হল তেরঙ্গায়

১০০-এ ১০০! ১০০ কোটি ভ‍্যাকসিনেশন উদযাপনে ১০০ স্মৃতিসৌধ রঙিন হল তেরঙ্গায়






করোনার বিরুদ্ধে লড়াই করতে ভ‍্যাকসিনেশনে জোর দিয়েছে কেন্দ্র । আজ ১০০ কোটি ভ‍্যাকসিনেশন পেড়িয়ে গেছে আর আজ চলছে তারই উদযাপন। সেই উপলক্ষে সারা দেশের ১০০ স্মৃতিসৌধ রাঙিয়ে উঠলো তেরঙ্গায়।





কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ বৃহস্পতিবার দেশজুড়ে 100 টিরও বেশি ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ আলোকিত করেছে কারণ ভারত বিশ্বের সবচেয়ে বড় এবং দ্রুততম টিকা অভিযানে 100 কোটি কোভিড ভ্যাকসিন পরিচালনার এক মাইলফলক অর্জন করেছে।





একটি বিবৃতি জারি করে সংস্কৃতি মন্ত্রক বলেছে যে, ত্রিকোণায় যে ১০০ টি স্মৃতিসৌধ জ্বালানো হচ্ছে তার মধ্যে রয়েছে UNESCO বিশ্ব ঐতিহ্যবাহী স্থান - লাল কেল্লা, দিল্লির হুমায়ুনের সমাধি ও কুতুব মিনার, ইউপির আগ্রা ফোর্ট ও ফতেহপুর সিক্রি, ওড়িশার কোনার্ক মন্দির, তামিলনাড়ুর মামল্লাপুরম রথ মন্দির, গোয়ার অ্যাসিসি চার্চের সেন্ট ফ্রান্সিস।




সংস্কৃতি মন্ত্রক আরও বলেছে যে আলোকিত স্মৃতিস্তম্ভগুলির মধ্যে রয়েছে খাজুরাহো, রাজস্থানের চিতোর ও কুম্ভলগড়ের দুর্গ, বিহারের প্রাচীন নালন্দা বিশ্ববিদ্যালয়ের খননকৃত ধ্বংসাবশেষ এবং গুজরাটের ধোলাভিরা (সম্প্রতি বিশ্ব ঐতিহ্যের মর্যাদা)।





এর আগে, ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ বলেছিল যে এটি তার ঐতিহ্যের 100 টি স্মৃতিস্তম্ভকে তেরঙ্গার রঙে আলোকিত করবে যা মাইলফলক চিহ্নিত করবে যা স্বাস্থ্য পেশাদার, ফ্রন্টলাইন কর্মী, বিজ্ঞানী, ভ্যাকসিন প্রস্তুতকারক এবং দেশের নাগরিকদের প্রতি শ্রদ্ধা জানাবে। যিনি সাহসিকতার সাথে মহামারীর বিরুদ্ধে লড়াই করেছিলেন।




বৃহস্পতিবার, কোভিড -১৯ এর বিরুদ্ধে ভারত তার টিকা কর্মসূচিতে একটি বড় মাইলফলক অর্জন করেছে কারণ দেশে পরিচালিত ক্রমবর্ধমান ভ্যাকসিনের মাত্রা ১০০ কোটি ছাড়িয়ে গেছে।




ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বিল্ডিং-ও তেরঙ্গায় আলোকিত করা হয়েছে। 



 শ্রীনগরের শঙ্করাচার্য মন্দিরকেও একি কারণে তেরঙ্গার রঙে আলোকিত করা হয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ