প্রাণায়মের দশ গুণ, যা জানলে আপনিও অবাক হয়ে যাবেন 

yoga exercises
picture source- social media 



অধিকাংশ ব্যক্তি, গভীর শ্বাসপ্রশ্বাস নিতে অভ্যস্ত থাকে না, যার ফলে তাদের ফুসফুসের এক-চতুর্থাংশ ভাগই কাজ করে, বাকি তিন-চতুর্থাংশ ভাগ নিষ্ক্রিয় হয়ে থাকে। মৌমাছির চাকের মতাে ফুসফুসে প্রায় সাত কোটি তিরিশ লক্ষ ‘স্পঞ্জের মতাে প্রকোষ্ঠ থাকে। সাধারণ হালকা শ্বাস নিলে তাদের ভিতরে প্রায় দুই কোটি ছিদ্রেই প্রাণবায়ুর সার হয়, বাকি পাঁচ কোটি তিরিশ লক্ষ ছিদ্রে প্রাণবায়ু না পৌঁছােনাের ফলে নিষ্ক্রিয় হয়ে পড়ে থাকে। ফলস্বরূপ, সেগুলির মধ্যে জড়তা ও মলজাতীয় দ্রব্য জমা হতে থাকে, যার ফলে। ব্যক্তি টিবি (TB), কাশি, ব্রঙ্কাইটিস ইত্যাদি ভয়ংকর রােগে আক্রান্ত হয়ে পড়ে।

yoga exercises
picture source- social media 



এর ফলে রক্তশুদ্ধিতে ব্যাঘাত ঘটে। হৃৎপিণ্ড দুর্বল হয়ে পড়ে এবং ফলস্বরূপ অকাল মৃত্যু উপস্থিত হয়। এই পরিস্থিতিতে ব্যক্তির দীর্ঘ আয়ুর জন্য প্রাণায়ামের (pranayama) গুরুত্ব উল্লেখযােগ্য। শুধু তাই নয় , মন স্থির, শান্ত, প্রসন্ন এবং উৎসাহিত হয়ে ওঠে, ফলে ডিপ্রেশনজনিত রােগ থেকে মুক্তি পাওয়া যায়। অর্থাৎ মানসিক স্বাস্থ্য (Mental Health Day) ঠিক রাখতে প্রয়োজন প্রাণায়মের। 


yoga exercises
picture source- social media 


প্রাণায়াম (pranayama) হল শ্বাসপ্রশ্বাসের ব্যায়ামের একটি পদ্ধতি, যার দ্বারা ফুসফুস শক্তিশালী হয়ে ওঠে, রক্ত সঞ্চালন ব্যবস্থা উন্নত হয়ে ওঠার ফলে আরােগ্য এবং দীর্ঘায়ুর প্রাপ্তি হয়। 

শারীরবিজ্ঞান অনুযায়ী মানব শরীরের দুটি ফুসফুস হল শ্বাসকে নিজের ভিতরে নেওয়ার সেই যন্ত্র, যাতে ভরা বায়ু শরীরের সমস্ত অঙ্গে পৌছে অক্সিজেন প্রদান করে এবং বিভিন্ন অবয়ব থেকে উৎপন্ন কার্বন ডাই অক্সাইডকে বাইরে বের করে দেয়। এই ক্রিয়া ঠিক মতন চলতে থাকলে ফুসফুস মজবুত হয়ে ওঠে এবং রক্ত শােধন কার্য চলতে থাকে।

yoga exercises
picture source- social media 



যদিও প্রাণায়ামের (pranayama) বিভিন্ন বিধি শাস্ত্রে বর্ণিত আছে এবং প্রত্যেক প্রাণায়ামের একটি বিশেষত্ব আছে, তবুও সব প্রাণায়ামের অভ্যাস ব্যক্তি প্রতিদিন করতে পারেন না। যদি প্রাণায়ামের পূর্ণ অভ্যাস  ব্যক্তি করতে পারেন তবে যেসব সুফল তিনি পাবেন, সেগুলি হলো- 

1. বাত, পিত্ত এবং কফ এই তিন সমস্যা নিরাময় করা সম্ভব হয়।
2. পাচনতন্ত্র সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠে এবং সমস্ত প্রকারের উদর রােগ দূর হয়।
3. হৃৎপিণ্ড, ফুসফুস এবং মস্তিষ্ক সম্বন্ধীয় সমস্ত রােগ দূর হয়।
4. মেদাধিক্য, ডায়াবেটিস, কোলেস্টরল, কোষ্ঠকাঠিন্য, গ্যাস, অম্লপিত্ত, শ্বাসরােগ,অ্যালার্জি, মাইগ্রেন, রক্তচাপ, কিডনির রােগ, মহিলা ও পুরুষের সমস্ত যৌন রােগ ইত্যাদি সাধারণ রােগ থেকে শুরু করে ক্যানসারের মতাে ভয়ংকর সব অসাধ্য রােগ দূর হয়।
5. শরীরের রােগ প্রতিরােধক ক্ষমতা বৃদ্ধি পায়।
6. বংশানুক্রমিক ডায়াবেটিস এবং হৃদরােগ ইত্যাদির হাত থেকে রক্ষা পাওয়া যায়।
7. চুল পড়ে যাওয়া ও পেকে যাওয়া, মুখের ত্বকে ভাঁজ পড়া, নেত্রজ্যোতির বিকার,স্মৃতিদৌর্বল্য ইত্যাদি থেকে বাঁচা যায়।
8. মন স্থির, শান্ত, প্রসন্ন এবং উৎসাহিত হয়ে ওঠে, ফলে ডিপ্রেশনজনিত রােগ থেকে মুক্তি পাওয়া যায়।
9. স্থূল এবং সূক্ষ্ম দেহের সমস্ত রােগ এবং কাম, ক্রোধ, লােভ-মােহ ও অহংকার ইত্যাদি দোষ নষ্ট হয়।
10. শরীরগত সমস্ত বিকার, টক্সিন ইত্যাদি নষ্ট হয়।

Yoga Pranayama benefits
picture source- social media



প্রাণায়মের (pranayama) এতো চমৎকার সব সুফলের ফলেই সনাতন ধর্মে যে কোন শুভ কার্যে এবং সন্ধ্যা-উপাসনার নিত্যকর্মে প্রাণায়ামকে এক আবশ্যক ধর্মরূপে বিবেচনা করা হয়েছে।  


tag: 
yoga poses
yoga exercises
yoga - wikipedia
yoga for health
yoga asanas
yoga for beginners
types of yoga
yoga benefits