D.A. Case: আর মাত্র দুই শুনানির পরেই মিলবে সুখবর ! Latest Update

D.A. Case: আর মাত্র দুই শুনানির পরেই মিলবে সুখবর ! Latest Update



রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মেটানোর সময়সীমা আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত বেঁধে দিয়েছিলো স্যাট। ২০২০ সালের ১৬ ডিসেম্বরের মধ্যে বকেয়া ডিএ মেটাতে হবে, রাজ্য সরকারকে এমন নির্দেশ দিয়েছিলো রাজ্য প্রশাসনিক ট্রাইবুনাল বা স্যাট। বকেয়া ডিএ নিয়ে রাজ্য সরকারি কর্মীদের বিভিন্ন সংগঠনের সঙ্গে গত কয়েক বছর ধরে টানাপোড়েন চলছে রাজ্য সরকারের। গত বছরের জুলাইয়ে এক বছরের মধ্যে ডিএ মেটানোর নির্দেশ দেয়। রাজ্য সরকার রিভিউ পিটিশন করলে তা খারিজ হয়, বহাল থাকে ২০১৯ এর রায়ই।






কিন্তু স্যাটের নির্দেশের পরও তা কার্যকর করেনি রাজ্য- এমন অভিযোগ এনে আদালত অবমাননার মামলাও দায়ের করা হয়।




গত ২৪ তারিখ ডিএ মামলাটি দুপুর ১২ টা ৩০ মিঃ কোর্টে উঠে। কনফেডারেশন অব স্টেট গভঃ এমপ্লয়িজ এর সাধারণ সম্পাদক মলয় মুখােপধ্যায় জানান- "আজ ডিএ মামলাটি দুপুর ১২ টা ৩০ মিঃ কোর্টে উঠলে এক সরকারি আইনজীবি আদালতকে A.G ১নং ঘরে ব্যস্ত থাকার কথা শােনালে মহামান্য বিচারপতি বিরক্তির সুরে বলেন, এমনটা তাে হওয়ার কথা ছিল না। ডিএ মামলাটি অনেকদিন ধরেই পেন্ডিং আছে। আমাদের আইনজীবি পূর্বের অর্ডারের কথাও তুলে ধরেন। সেই প্রেক্ষিতে আদালতের নির্দেশ, আগামী মঙ্গলবার (৩১/ ০৮) A.G থাক বা না থাক, অন্য কেউ যথা ADG,GP বা Advocate on record উপস্থিত থেকে তাদের বক্তব্য শোনাবে। যদি কেউ উপস্থিত না থাকতে পারেন, সেক্ষেত্রে তাঁরা তাদের লিখিত বক্তব্য পেশ করতে পারেন। মামলালি ওই দিন দ্বিতীয়ার্ধে ১ নং ম্যাটার হিসাবে তা শােনা হবে। "






গত ৩১ আগস্ট পুনরায় রাজ্য পিটিশন দাখিল করেন, এই নিয়ে সপ্তমবার পিটিশন দাখিল করলো রাজ্য। ডিএ মামলার আইনজীবি আমজাদ আলি জানান- রাজ্যের এজি আজ আদালতে জানান কেন্দ্রীয় হারে রাজ্য সরকারী কর্মচারীদের ডিএ দেওয়ার কোন আইন নেই। প্রসঙ্গত তিনি AICP এর উল্লেখ করেন। এজির বক্তব্য আদালত মানেনি। ডিভিশন বেঞ্চ জানতে চায় রাজ্য যদি AICP না মানে তবে কিসের ভিত্তিতে রাজ্য ডিএ প্রদান করে। এর উত্তরে এজি জানান পরবর্তিতে তিনি জানাবেন কিসের ভিত্তিতে রাজ্য তার কর্মচারীদের ডিএ প্রদান করেন।


এদিন আইনজীবি আমজাদ বাবু জানিয়েছিলেন- "আদালত জানিয়েছে সমস্ত বকেয়া ডিএ রাজ্যকে পরিশোধ করতে হবে। আর আদালতের এই বক্তব্যে আইনজীবি আমজাদ আলিও বিশেষ ভাবে আশাবাদী। আগামী শুনানির তারিখ ধার্য হয়েছে ০২ রা সেপ্টেম্বর দুপুর ২ টায়।"


কিন্তু ২ রা সেপ্টেম্বরেও রাজ্যের এজি তাঁর বক্তব্য সম্পূর্ণ করতে না পারায় আদালতের কাছে পুনরায় সময় চায় বলে জানা গিয়েছে। সেই পরিপ্রেক্ষিতে বিচারপতি তাকে লিখিত বক্তব্য ১০-০৯-২১ এর মধ্যে দাখিল করতে বলেন ৷ একই সাথে কনফেডারেশন অব স্টেট গভঃ এমপ্লয়িজকেও লিখিত বক্তব্য পেশ করতে বলেন৷


কনফেডারেশন অব স্টেট গভঃ এমপ্লয়িজ এর সাধারণ সম্পাদক মলয় মুখােপধ্যায় জানান-"আগামি ১৪-০৯ এবং ১৫-০৯ দুপুর ২ পরপর দু'দিন শুনানি চলবে৷ আশা করছি এই দুই শুনানি পরবর্তী মামলাটি শেষ হবে৷"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ