T20 ফর্ম‍্যাটে প্রথম ভারতীয় হিসেবে অনন‍্য নজির গড়লেন বিরাট কোহলি 








মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে খেলার সময় বিরাট কোহলি প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি রবিবার খেলার সংক্ষিপ্ত ফরম্যাটে ১০,০০০ রানের মাইলফলকে পৌঁছান। তিনি ভারত, দিল্লি এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রতিনিধিত্ব করেছেন এবং ৩১৪ ম্যাচে এই কৃতিত্ব অর্জন করেছেন। ভারতীয় অধিনায়কের এখন পর্যন্ত ৫ টি শতক এবং ৭৩ টি অর্ধশতক রয়েছে। সিএসকে -র বিরুদ্ধে শেষ ম্যাচে কোহলি ৫৩ রান করতে পেরেছিলেন। এমএস ধোনির নেতৃত্বাধীন দল ৪ উইকেটে জিতেছিল।




বর্তমানে তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক। MI ম্যাচের আগে ২০১ ম্যাচে ৬১৩৪ রান সহ ৫ সেঞ্চুরি এবং ৪১ টি অর্ধশতক।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় পাঞ্জাব কিংসের ক্রিস গেইল ১৪২৭৫ রান নিয়ে তালিকায় এগিয়ে আছেন, তার পরে তার ওয়েস্ট ইন্ডিয়ান সতীর্থ কাইরন পোলার্ড ১১১৯৫ রান নিয়ে। পাকিস্তানের শোয়েব মালিক ১০৮০৮ রান নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন।




KKR- এর বিপক্ষে RCB- এর ম্যাচে, বিরাট কোহলি আইপিএলের ইতিহাসে পঞ্চম খেলোয়াড়, যিনি ২০০ টি ম্যাচ খেলেছিলেন, লীগ শুরু হওয়ার পর থেকে শুধুমাত্র একটি ফ্র্যাঞ্চাইজির প্রতিনিধিত্ব করেছেন।




২০১৬ সালে, ভারতীয় অধিনায়ক ১৬ ম্যাচে ৯৭৩ রান নিয়ে শীর্ষ রান সংগ্রাহক হিসাবে শীর্ষে এসেছিলেন। নগদ সমৃদ্ধ লীগে ৪৮.০৬ শতাংশ জয়ের সঙ্গে ৬০ বা তার বেশি ম্যাচ জেতার চার অধিনায়কের একজন তিনি।