UPSC CIVIL SERVICE 2020: প্রথম শুভম কুমার, দ্বিতীয় ও মহিলাদের মধ্যে প্রথম জাগ্রতি অবস্থি




ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) শুক্রবার সিভিল সার্ভিস পরীক্ষা, ২০২০ -এর চূড়ান্ত ফলাফল ঘোষণা করেছে। মোট ৭৬১ জন পরীক্ষার্থী - ৫৪৫ জন পুরুষ এবং ২১৬ জন মহিলা - পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। ঘোষণা অনুযায়ী, শুভম কুমার সিভিল সার্ভিস পরীক্ষায় ২০২০ সালে প্রথম হয়েছেন।জাগ্রতি অবস্থি এবং অঙ্কিতা জৈন যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থান পেয়েছেন।


টপার শুভম কুমার আইআইটি বোম্বে থেকে বি টেক (সিভিল ইঞ্জিনিয়ারিং)। তার ঐচ্ছিক বিষয় হিসেবে অ্যানথ্রোপলজি সহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। সামগ্রিকভাবে দ্বিতীয় স্থান অর্জনকারী মহিলা প্রার্থীদের মধ্যে জাগ্রতী অবস্থি শীর্ষস্থানীয়। তিনি ম্যানিট ভোপাল থেকে বি টেক (ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং) তে স্নাতক করেছেন।অবাস্তি তার ঐচ্ছিক বিষয় হিসাবে সমাজবিজ্ঞান নিয়ে পরীক্ষায় যোগ্যতা অর্জন করেন।

২৪ বছর বয়সী কুমার তার তৃতীয় প্রচেষ্টায় সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হয়েছেন।২০১৯ সালের সিভিল সার্ভিস পরীক্ষায় যোগ্যতা অর্জনের পর তিনি ইন্ডিয়ান ডিফেন্স অ্যাকাউন্টস সার্ভিসে (আইডিএএস) নির্বাচিত হন। কুমার, যিনি বিহারের কাটিহারের বাসিন্দা, বর্তমানে পুনের ন্যাশনাল একাডেমি অফ ডিফেন্স ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট (এনএডিএফএম) -এ প্রশিক্ষণ নিচ্ছেন।

তিনি বলেন, "আমার স্বপ্ন ছিল আইএএসে প্রবেশ করা কারণ এটি মানুষের উন্নতির জন্য কাজ করার জন্য একটি বৃহত্তর প্ল্যাটফর্ম দেয়। এটা বাস্তবায়িত হয়েছে এবং আমি সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করতে চাই, বিশেষ করে গ্রামাঞ্চলে।"


নির্বাচিত প্রার্থীদের মধ্যে বেঞ্চমার্ক প্রতিবন্ধী ২৫ জন ব্যক্তি (৭ অর্থোপেডিক্যালি হ্যান্ডিক্যাপড, ৪ দৃষ্টি প্রতিবন্ধী, ১০ শ্রবণ প্রতিবন্ধী এবং ৪ একাধিক প্রতিবন্ধী) রয়েছে।


আইএএস, আইপিএস, আইএফএস, আইআরএস এবং আইআরটিএস সহ বিভিন্ন সর্বভারতীয় পরিষেবা এবং কেন্দ্রীয় সিভিল সার্ভিসে প্রশাসনিক পদের জন্য প্রার্থীদের নির্বাচন করার জন্য Preliminary, Mains এবং Interview তিনটি ধাপে নিয়োগ পরীক্ষা প্রতি বছর অনুষ্ঠিত হয়।


ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক জানুয়ারী, ২০২১ সালে অনুষ্ঠিত সিভিল সার্ভিস পরীক্ষা, ২০২০ এর লিখিত অংশ এবং আগস্ট-সেপ্টেম্বর, ২০২১-এ অনুষ্ঠিত ব্যক্তিত্ব পরীক্ষার সাক্ষাৎকারের ফলাফলের উপর ভিত্তি করে, যোগ্যতার ক্রমে তালিকাটি নিম্নরূপ যেসব প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে:


(i) Indian Administrative Service;

(ii) Indian Foreign Service;

(iii) Indian Police Service; and

(iv) Central Services, Group ‘A’ and Group ‘B’


মোট ৭৬১ জন প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। যার মধ্যে রয়েছে জেনারেল ২৬৩, ডব্লিউইএস ৮৬, এসসি ১২২, ওবিসি ২২৯, এসটি ৬১ জন।


বিবৃতিতে বলা হয়েছে, ১০,৪০, ০৬০ পরীক্ষার্থী পরীক্ষার জন্য আবেদন করেছিলেন, যাদের মধ্যে ৪, ৮২, ৭৭০ পরীক্ষার্থী উপস্থিত ছিলেন।২০২১ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত লিখিত (মেনস) পরীক্ষায় মোট ১০,৫৬৪ জন প্রার্থী উপস্থিত হওয়ার যোগ্যতা অর্জন করেছিলেন।এর মধ্যে ২,০৫৩ জন প্রার্থী পার্সোনালিটি টেস্টের (ইন্টারভিউ) যোগ্যতা অর্জন করেছে। এর থেকে ৭৬১ জন ফাইনালি সিলেক্টেড হয়েছেন।


ইউপিএসসি বলেছে যে শীর্ষ ২৫ প্রার্থীর মধ্যে ১৩ জন পুরুষ এবং ১২ জন মহিলা রয়েছে।বিবৃতিতে বলা হয়েছে, শীর্ষ 25 সফল প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক থেকে শুরু করে,আইআইটি, এনআইটি, বিআইটিএস, এনএসইউটি, ডিটিইউ, জেআইপিএমইআর, মুম্বাই বিশ্ববিদ্যালয় এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের মতো দেশের প্রধান প্রতিষ্ঠান থেকে মানবিক, বাণিজ্য এবং চিকিৎসা বিজ্ঞান।


শীর্ষ 25 সফল প্রার্থী নৃবিজ্ঞান, সিভিল ইঞ্জিনিয়ারিং, বাণিজ্য ও হিসাববিজ্ঞান, অর্থনীতি, ভূগোল, গণিত, যান্ত্রিক প্রকৌশল, চিকিৎসা বিজ্ঞান, দর্শন, পদার্থবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্ক, জনপ্রশাসন এবং সমাজবিজ্ঞানের মতো বিষয় বেছে নিয়েছেন লিখিত (প্রধান) পরীক্ষায়।


মোট ১৫০ জন প্রার্থীকে সংরক্ষিত তালিকায় রাখা হয়েছে।

বিভিন্ন সিভিল সার্ভিসের ৮৩৬ টি পদ পূরণের জন্য এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

প্রার্থীরা 10:00 ঘন্টা থেকে 17:00 ঘন্টার মধ্যে ব্যক্তিগতভাবে অথবা টেলিফোন নং 23385271 /23381125 /23098543 এর মাধ্যমে তাদের পরীক্ষা / নিয়োগ সংক্রান্ত কোন তথ্য / ব্যাখ্যা পেতে পারেন।

কমিশন বলেছে, "ফলাফল ঘোষণার তারিখ থেকে ১৫ দিনের মধ্যে ওয়েবসাইটে মার্কস পাওয়া যাবে।"