ভারতে ভবিষ্যৎ বিনিয়োগ পরিকল্পনা নিয়ে Top American CEOs-দের সাথে বৈঠক সাড়লেন প্রধানমন্ত্রী মোদী

ভারতে ভবিষ্যৎ বিনিয়োগ পরিকল্পনা নিয়ে Top American CEOs-দের সাথে বৈঠক সাড়লেন প্রধানমন্ত্রী মোদী 





প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রে শীর্ষস্থানীয় প্রধান নির্বাহীদের সঙ্গে পাঁচটি গুরুত্বপূর্ণ খাতের সঙ্গে আলোচনা করেন এবং ভারতের অর্থনৈতিক সুযোগগুলি তুলে ধরেন। এর আগে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে তিনি ভারতে অর্থনৈতিক সুযোগগুলি প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠকের সময় তুলে ধরবেন। তিনি যে শীর্ষ সিইওদের সাথে সাক্ষাৎ করেছেন তাদের মধ্যে অ্যাডোব থেকে শান্তনু নারায়ণ এবং জেনারেল অ্যাটমিক্সের বিবেক লাল অন্তর্ভুক্ত। অন্য তিনজন হলেন কোয়ালকমের ক্রিস্টিয়ানো ই আমন, ফার্স্ট সোলার থেকে মার্ক উইডমার এবং ব্ল্যাকস্টোন থেকে স্টিফেন এ শোয়ার্জম্যান।



আগামী দুই দিনে প্রধানমন্ত্রী মোদি রাষ্ট্রপতি জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপান থেকে ইয়োশিহাইড সুগার সঙ্গে দেখা করবেন।.



প্রধানমন্ত্রী মোদি প্রথমে ওয়াশিংটন ডিসিতে কোয়ালকমের প্রেসিডেন্ট এবং সিইও ক্রিস্টিয়ানো আর আমনের সাথে বৈঠক করেন। আলোচনার বিশদ বিবরণ প্রদান করে, পিএমও বলেছে যে আমন এবং প্রধানমন্ত্রী মোদীর মধ্যে একটি ফলপ্রসূ মিথস্ক্রিয়া হয়েছিল যখন প্রধানমন্ত্রী মোদী ভারতের দেওয়া বিশাল সুযোগগুলি তুলে ধরেছিলেন। আমন 5G এবং অন্যান্য ডিজিটাল ইন্ডিয়া প্রচেষ্টার মতো ক্ষেত্রে ভারতের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।



বৈঠকের পর কোয়ালকমের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, "আমি মনে করি ভারতকে বিনিয়োগের গন্তব্য করে তোলার ক্ষেত্রে অর্থনৈতিক প্রবৃদ্ধি চালানোর পদ্ধতি খুবই সফল হয়েছে এবং আমরা এটাকে স্বাগত জানাই।"


বিদেশ মন্ত্রক জানিয়েছে যে প্রধানমন্ত্রী মোদী এবং শান্তনু নারায়ণ ভারতে অ্যাডোবের চলমান কার্যক্রম এবং ভবিষ্যতের বিনিয়োগ পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। তারা স্বাস্থ্য, শিক্ষা এবং গবেষণা ও উন্নয়ন প্রভৃতি সেক্টরে ডিজিটাল ইন্ডিয়া ফ্ল্যাগশিপ কর্মসূচির সুবিধা নেওয়ার আইডিয়া নিয়েও আলোচনা করেছে।


পিএমও ইন্ডিয়া বলেছে, "পিএম মোদি এবং অ্যাডোব সিইও শান্তনু নারায়ণ তরুণদের স্মার্ট শিক্ষা প্রদান, গবেষণা বৃদ্ধি এবং ভারতে প্রাণবন্ত স্টার্ট-আপ সেক্টর, যা ভারতীয় তরুণদের দ্বারা পরিচালিত হয়, প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা করেছেন।"


বিদেশ মন্ত্রক বলেছে যে, প্রধানমন্ত্রী মোদী ফার্স্ট সোলারের প্রধান নির্বাহী মার্ক উইডমারের সঙ্গে ভারতের নবায়নযোগ্য জ্বালানি দৃশ্য নিয়ে আলোচনা করেছেন। এমইএ বলেছে, "সিইও পিএলআই স্কিম ব্যবহার করে অনন্য পাতলা-ফিল্ম প্রযুক্তির সাথে সৌর বিদ্যুৎ সরঞ্জাম তৈরির এবং ভারতকে বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে সংহত করার পরিকল্পনা ভাগ করে নিয়েছে।"


"স্পষ্টতই তার নেতৃত্বের সাথে এবং শিল্প নীতি এবং বাণিজ্য নীতি হিসাবে একটি সত্যিকারের শক্তিশালী ভারসাম্য তৈরির জন্য তিনি যা করেছেন, এটি ফার্স্ট সোলারের মতো কোম্পানিগুলির জন্য ভারতে উত্পাদন প্রতিষ্ঠার একটি আদর্শ সুযোগ করে তোলে," মার্ক আর উইডমার, সিইও, ফার্স্ট সোলার, প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দেখা করার পর বলেন।


চতুর্থ বৈঠকটি ওয়াশিংটন ডিসিতে জেনারেল অ্যাটমিক্সের প্রধান নির্বাহী বিবেক লালের সাথে অনুষ্ঠিত হয়েছিল। বিশদ বিবরণ দিতে গিয়ে, MEA মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, উভয় নেতা প্রতিরক্ষা উত্পাদনকে এগিয়ে নিয়ে যাওয়া এবং উদীয়মান প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা করেছেন।


এমইএর মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জেনারেল অ্যাটমিক্স গ্লোবাল কর্পোরেশনের প্রধান নির্বাহী বিবেক লালের সঙ্গে দেখা করেছেন এবং প্রতিরক্ষা উৎপাদন, উদীয়মান প্রযুক্তির ব্যবহার এবং ভারতে ক্ষমতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেছেন।"


“এটা বহিরাগতদের জন্য খুবই বন্ধুত্বপূর্ণ সরকার, তারা সংস্কারমুখী এবং বস্তুনিষ্ঠ।যারা চাকরি আনার জন্য দেশে মূলধন আনতে পছন্দ করে তাদের জন্য আমি ভাল অংশীদার হিসেবে তাদের অত্যন্ত উচ্চ গ্রেড দেব, ”প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাতের পর স্টিফেন শোয়ার্জম্যান এ কথা বলেন।


তিনি আরও বলেছিলেন যে ভারতে ব্ল্যাকস্টোনের বিশ্বে বিনিয়োগের সেরা বাজার হয়েছে। “এটি এখন বিশ্বের দ্রুত বর্ধনশীল দেশ। তাই আমরা খুব আশাবাদী, এবং ভারতে আমরা যা করেছি তাতে আমরা গর্বিত, ”তিনি যোগ করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ