Puja Recipe: পূজায় হয়ে যাক মটন দো পেঁয়াজা- একদম সহজ রেসেপি দিলো মৌসোনা Mutton Do Pyaaza Recipe

Puja Recipe: পূজায় হয়ে যাক মটন দো পেঁয়াজা- একদম সহজ রেসেপি দিলো মৌসোনা



Mutton Do Pyaaza Recipe



সামনেই পূজা, আর পূজাতে নতুন রান্না না হলে চলে! একদম সুস্বাদু এক মটন রেসেপি নিয়ে আজ হাজির জি বাংলা খ্যাত মৌসোনা ঘোষ। আসুন দেখে নেই মটন দো পেঁয়াজার (Mutton Do Pyaaza Recipe) সহজ রেসেপি।




মটন দো পেঁয়াজা

উপকরণঃ ৫০০ গ্রাম ৬০% বয়েল মটন, ১ কাপ ঘি, মটন স্টক, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, ১ চামচ ভিনিগার, ১ টেবিল চামচ কাঁচা লঙ্কা বাটা, ১ চা চামচ কাশ্মীরি শুকনো লঙ্কার গুড়ো, রসুন কুঁচি ১ চামচ, ৪ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, ১ চা চামচ হলুদ, ১ চা চামচ চিনি, নুন স্বাদ অনুযায়ী, অল্প গোটা গরম মশলা ও দুটে বড় এলাচ, খুব সামান্য হালকা সেদ্ধ করা মটরশুঁটি,২ টেবিল চামচ কাজু বাদাম বাটা, ২ টেবিল চামচ পোস্ত বাটা, ১ চামচ কিসমিস, ২ টেবিল চামচ টমেটো কেচাপ টক দই ২ টেবিল চামচ এবং ২ টেবিল চামচ পেঁয়াজের রস।




প্রণালীঃ প্রথমে বয়েল করা মটন গুলির জল ঝড়িয়ে নিয়ে মটন স্টকটি আলাদা করে রাখতে হবে। তারপর একটি পাত্রে মটন গুলি নিয়ে তারমধ্যে লঙ্কাগুড়ো, হলুদ গুড়ো, নুন, টক দই, লঙ্কার গুড়ো, ১ চামচ করে পেঁয়াজ, আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে মেখে আধঘন্টার জন্য রেখে দিতে হবে।




এবার কড়াই গরম করে তারমধ্যে ঘি দিতে হবে। ঘি গরম হলে খুব সামান্য গোটা গরম মশলা ও দুটো বড় এলাচ দিয়ে একটু নেড়ে তারমধ্যে পেঁয়াজ কুঁচি দিতে হবে। পেঁয়াজ গুলো একটু ব্রাউন হয়ে আসলে এরমধ্যে একচামচ করে কাঁচা লঙ্কা বাটা, রসুন বাটা, রসুন কুঁচি, আদা বাটা ও একচামচ চিনি দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে।




এরপর দিয়ে দিতে হবে পোস্ত বাটা। পোস্ত বাটা একটু ভাজা হলে তারপর দিয়ে দিতে হবে কাজুবাটা। এইভাবে মশলা ভাজা হলে তারপর এরমধ্যে মেরিনেট করা মটনটি দিয়ে দিতে হবে। একটু নেড়েচেড়ে কিছুক্ষন ঢেকে রান্না করতে হবে।

Mutton Do Pyaaza Recipe




আনুমানিক ৫ থেকে ৭ মিনিট পর ঢাকনা খুলে টমেটো পিউরে ও স্বাদ অনুযায়ী নুন দিতে হবে। এবার একটু নেড়ে উপর থেকে একটু কিসমিস, ১ চামচ কাজু কুঁচি ও স্বেদ্ধকরা মটরশুটি দিয়ে ভালো করে নেড়েচেড়ে তারমধ্যে এক কাপ মটন স্টকের সাথে দু চামচ পেয়াজের রস মিশিয়ে একটু ফুটিয়ে নিতে হবে।




এরপর উপরে ১ চামচ ঘি ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চমৎকার স্বাদের মটন দো পেয়াজা।

Tag: 
puja recipe,  puja recipes indian,   durga puja recipes

একটি মন্তব্য পোস্ট করুন

5 মন্তব্যসমূহ

thanks