Kali Puja 2021 Date and Time- কালী পূজার তারিখ, সময় নির্ঘন্ট

2021 Kali Puja date and puja time

 

Kali Puja 2021 Date and Time



প্রাগৈতিহাসিক যুগ থেকে ভারতবর্ষে শক্তি পূজা প্রচলিত। ঐতিহাসিকেরা প্রাগার্য হরপ্পা মহেঞ্জোদারো যুগের নানান দেব মূর্তির নমুনা থেকে মনে করেন, ভারতবর্ষে শক্তি দেবীর পুজো বহু পুরনো । এই শক্তিদেবীই পরবর্তীতে দেবী চণ্ডী রূপে কল্পিত হয়েছে ।

তবে রামায়ণ , মহাভারত , বা প্রাচীন কোন পুরাণ গ্রন্থে 'চন্ডীদেবীর' বা 'চন্ডী' শব্দের কোন উল্লেখ নেই। সেইসব গ্রন্থে শক্তি দেবী হিসেবে দুর্গা, উমা, কালী, করালী, কাত্যায়ানী, হৈমবতী, সতী গৌরী ইত্যাদি দেবীর নাম পাওয়া যায় ।

এই কালী বা কালিকা দেবীর প্রথম ধারণা পাওয়া যায় বেদের রাত্রিসূক্তে । সেখানে এক রাত্রিদেবীর কথা পাওয়া যায় । পরবর্তীতে 'শতপথ ব্রাহ্মণে' রাত্রিদেবীকে 'কৃষ্ণা' ও 'ঘোরা' বলা হয়েছে । তবে 'বৈদিক সাহিত্যে' কালী এই নামটি আমরা প্রথম দেখতে পাই 'মুণ্ডকোপনিষদে' । এখানে কালী যজ্ঞাগ্নির সপ্ত জিহ্বার একটি জিহ্বা -

'কালী করালী চ মনোজবা চ সুলোহিতা যা চ সুধূম্রবর্ণা।স্ফুলিঙ্গিনী বিশ্বরুচী চ দেবী লোলায়মানা ইতি সপ্ত জিহ্বা:।।

'মহাভারতে' ও কালির উল্লেখ আছে অশ্বত্থামা যখন রাত্রিতে পাণ্ডব শিবির এ প্রবেশ করে নিদ্রিত বীরগণকে হত্যা করেছিলেন তখন সেই হন্যমান বীরগণ ভয়ঙ্করী কালীদেবীকে দেখতে পেয়েছিলেন । এই কালীদেবী রক্তাস্যনয়না, রক্তমাল্যানুলেপনা, পাশহস্তা এবং ভয়ঙ্করী ।

'বেদ' , 'উপনিষদ', 'মহাভারতে' কালীর যে ভয়ঙ্কর রূপ দেখতে পাই, 'পুরান', 'উপপুরাণ' , তন্দ্রাদিতে তা আরো বিস্তার লাভ করে । 'তন্ত্রে' কালি ও 'চন্ডদেবী' চামুণ্ডা রূপ এক হয়ে যায় ; কিন্তু এই বিবর্তনের সর্বাপেক্ষা কৌতুকের বিষয় হলো শিবের সঙ্গে কালীর যোগ । শিব কালীর পদে স্থিতা, কালীর এক পা শিবের বুকে ন্যস্ত । এটা কখন ও কিভাবে হয়েছে তা নির্ণয় করা কঠিন । তবে বাংলার লোকসমাজে দেবীর এই রূপই প্রচলিত ।

এবছর ২০২১ এ কালী পূজা হবে ৪ নভেম্বর। অমাবস্যা শুরু হবে ৪ নভেম্বর সকাল ৬ টা ৩ মিনিট থেকে আর শেষ হবে ৫ নভেম্বর ভোর ২ টা ৪৪ মিনিটে। 


Kali Puja on Thursday, November 4, 2021

Kali Puja Nishita Time - 10:55 PM to 11:46 PM
Duration - 00 Hours 51 Mins
Amavasya Tithi Begins - 06:03 AM on Nov 04, 2021
Amavasya Tithi Ends - 02:44 AM on Nov 05, 2021

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ