ঘুম থেকে উঠেই হাঁটতে যান! ভুলেও যাবেন না, জেনে নিন কখন, কতসময়, কীভাবে হাঁটবেন নিজেকে ফিট রাখতে 


sexy women run



করোনা সংক্রমণ রুখতে লকডাউন জারি করা হয়- ফলে প্রায় দুই বছর থেকে বাড়িতে থেকেই চলছে বিভিন্ন কাজকর্ম। এর ফলে শরীর মুটিয়ে যাচ্ছে বেশিরভাগেরই। আর তাই শরীর-স্বাস্থ্য ভালো রাখতে অনেকেই সকাল সন্ধ্যায় কিছুটা সময় বের করে নিয়মিত হাঁটেন। নিয়মিত হেঁটেই কিন্তু নিজেকে ফিট রাখা সম্ভব।

sexy women run


তবে হাঁটা শুরুর আগে বেশ কিছু প্রশ্ন মাথায় চলে আসে। কখন হাঁটবেন, কত সময় হাঁটবেন, হাঁটার গতি কেমন হবে ইত্যাদি। আজ সেই সব প্রশ্নের উত্তর নিয়ে এসেছি আপনার জন্য, জেনে নিন-

sexy women run



কখন হাঁটবেন? 

বিশেষজ্ঞরা বলে থাকেন- যেকোনো সময়েই হাঁটা যেতে পারে। তবে হাঁটার জন্য সবচেয়ে ভালো সময় বিকেল।

কত সময় হাঁটা উচিত?


প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটা উচিত। তবে আপনি চাইলে সপ্তাহে প্রতিদিন না-ও হাঁটতে পারেন। পাঁচ দিন ৩০ মিনিট করে ১৫০ মিনিট হাঁটলেও আপনি সুস্থ থাকবেন। মানে একজন মানুষের সপ্তাহে ১৫০ মিনিট হাঁটা জরুরি।

sexy women run




শারীরিক অবস্থা ভালো থাকলে আরও বেশি সময় ধরে আপনি হাঁটতে পারেন। তবে কখনোই ৩০ মিনিটের কম হাঁটা উচিত হবে না। কারও যদি একবারে ৩০ মিনিট হাঁটার সক্ষমতা না থাকে তাহলে তিনবার প্রতিবার ১০ মিনিট করে ৩০ মিনিট হাঁটতে পারেন। তবে বয়স্কদের হাঁটার বিষয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

women run




তবে মনে রাখবেন, বিশেষজ্ঞরা একটি বিষয়ে সচেতন করেন বারবার-


অনেকে সকালে ঘুম থেকে উঠেই হাঁটতে বের হন বা হেঁটে এসেই ঘুমিয়ে পড়েন। কিন্তু ঘুম থেকে উঠেই হাঁটতে যাওয়া ঠিক না। ঘুম থেকে ওঠার কমপক্ষে ৩০ মিনিট পর হাঁটতে বের হওয়া উচিত। ঘুম থেকে উঠেই হাঁটতে যাওয়া জন্য তাড়াহুড়ো করবেন না। যাঁরা দিনের শেষ ভাগ, সন্ধ্যা বা রাতে হাঁটেন তাঁদের ঘুমাতে যাওয়ার কমপক্ষে ২ থেকে ৩ ঘণ্টা আগে হাঁটা উচিত।

sexy women run



খাওয়ার ঠিক আগে বা খাওয়া শেষ করেই হাঁটা উচিত না। যাঁরা সকাল, বিকেল বা সন্ধ্যার পর হাঁটতে সময় পান না, তাঁরা তিন বেলা খাওয়ার পর ১০ মিনিট করে হাঁটতে পারেন। এ সময় হাঁটতে পারলে শরীরের জন্য বেশ উপকার হয়। সুগার ও ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে খাওয়ার পর ১০ মিনিট হাঁটা।


আসলে হাঁটার কোনো বিকল্প নেই। সুস্থ থাকতে হলে হাঁটতে হবেই। তবে মনে রাখতে হবে- মাঝারি গতিতেই হাঁটা উচিত। হাঁটতে হাঁটতে কথা বলা যায় এমন হলেই চলবে।

source- internet,quora, etc.