GST Refundর জন্য Aadhaar প্রমাণীকরণ বাধ্যতামূলক





জিএসটি ফেরত দাবি করার জন্য সরকার করদাতাদের আধার প্রমাণীকরণ বাধ্যতামূলক করেছে, সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সস অ্যান্ড কাস্টমস (CBIC) জিএসটি বিধি সংশোধন করেছে, যা শুধুমাত্র ব্যাংক অ্যাকাউন্টে জিএসটি রিফান্ড বিতরণ সহ বিভিন্ন ফাঁকি-বিরোধী ব্যবস্থা নিয়ে এসেছে, যা একই প্যানের সাথে সংযুক্ত যা পণ্য ও পরিষেবা কর (জিএসটি) নিবন্ধন প্রাপ্ত হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, 1 জানুয়ারী, 2022 থেকে, যেসব ব্যবসায়ী সারাংশ রিটার্ন দাখিল এবং মাসিক জিএসটি পরিশোধে খেলাপি হয়েছেন তারা পরবর্তী মাসের GSTR-1 বিক্রয় রিটার্ন দাখিল করতে পারবেন না। বিজ্ঞপ্তি 17 সেপ্টেম্বর লখনউতে জিএসটি কাউন্সিলের সভায় গৃহীত সিদ্ধান্তগুলি অনুসরণ করে।

এএমআরজি অ্যান্ড অ্যাসোসিয়েটসের সিনিয়র পার্টনার রজত মোহনকে উদ্ধৃত করে বলা হয়েছে, "ট্যাক্স ফাঁকি ধরার জন্য, সরকার বাতিল নিবন্ধন এবং ফেরত আবেদন প্রত্যাহারের জন্য আবেদন করার আগে মালিক, অংশীদার, কর্তা, ব্যবস্থাপনা পরিচালক, পুরো সময় পরিচালক এবং অনুমোদিত স্বাক্ষরকারীর জন্য আধার প্রমাণীকরণ বাধ্যতামূলক করেছে,"

রাজস্ব ফাঁস রোধে গৃহীত পদক্ষেপ

ইওয়াই ট্যাক্স পার্টনার অভিষেক জৈন বলেন, রাজস্ব ফাঁস রোধ করার লক্ষ্যে, সরকার একজন করদাতার অর্থ ফেরত দাবি করতে সক্ষম হওয়ার জন্য আধার প্রমাণীকরণ বাধ্যতামূলক করেছে। জৈন যোগ করেছেন, "এই পদক্ষেপ জালিয়াতিমূলক অর্থ ফেরতের ক্ষেত্রে কমাতে সাহায্য করবে কারণ শুধুমাত্র যাচাইকৃত করদাতারা এখন অর্থ ফেরত পাবেন।"