ভারতীয় সেনার বড় দায়িত্ব পেলেন লেফটেন্যান্ট কর্নেল MS Dhoni 





ক্রিকেট আইকন মহেন্দ্র সিং ধোনি এবং শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা বৃহস্পতিবার জাতীয় ক্যাডেট কর্পস (এনসিসি) -এর একটি বিস্তৃত পর্যালোচনা করার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত ১৫ সদস্যের একটি প্যানেলে মনোনীত হয়েছিল যাতে এটি আরও প্রাসঙ্গিক হয়।


কমিটির মাথায় রয়েছেন প্রাক্তন আইন প্রণেতা বৈজয়ন্ত পাণ্ডা। রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কর্নেল রাজ্যবর্ধন সিং রাঠোর, রাজ্যসভার সাংসদ বিনয় সহস্রবুদ্ধি, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা সঞ্জীব সান্যাল, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমা আক্তার।


এসএনডিটি মহিলা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বসুদা কামাত, ভারতীয় শিক্ষা মণ্ডলের জাতীয় সাংগঠনিক সম্পাদক মুকুল কানিতকর, মেজর জেনারেল (প্রাক্তন) অলোক রাজ, এসআইএস ইন্ডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিতুরাজ সিনহা এবং ডাটাবুকের প্রধান নির্বাহী আনন্দ শাহও প্যানেলের সদস্য ।


ভারতের টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ দলের জন্য মেন্টর নিযুক্ত হওয়ার কয়েকদিন পরেই উচ্চ স্তরের প্যানেলে ধোনির অন্তর্ভুক্তি ঘটে।


ভারতের সাবেক অধিনায়ক ভারতীয় সেনাবাহিনীতে একজন লেফটেন্যান্ট কর্নেল (সম্মানসূচক)।২০১১ সালে ধোনিকে সাম্মানিক লেফ্টেন্যান্ট কর্নেল পদে ভূষিত করা হয়েছিল। এর ঠিক চার বছর পর ধোনি সফল ভাবে প্যারাসুট জাম্প ট্রেনিং শেষ করে হয়ে ওঠেন প্রশিক্ষণ প্রাপ্ত প্যারাট্রুপার।


প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, এনসিসিকে পরিবর্তিত সময়ে আরও প্রাসঙ্গিক করার জন্য কমিটি গঠন করা হয়েছে।


"কমিটির রেফারেন্সের শর্তাবলী, অন্যান্য বিষয়গুলির সাথে, ব্যাপকভাবে এমন পদক্ষেপের পরামর্শ প্রদান করে যা এনসিসি ক্যাডেটদেরকে বিভিন্ন সেক্টরে জাতিগঠন এবং জাতীয় উন্নয়নমূলক প্রচেষ্টায় আরও কার্যকরভাবে অবদান রাখতে সক্ষম করে"।


কর্মকর্তারা বলেছেন, কমিটি এনসিসি ক্যাডেটদের লাভজনকভাবে সম্পৃক্ত করার জন্য সংগঠনের সার্বিক উন্নতি এবং এনসিসি পাঠ্যক্রমে অন্তর্ভুক্তির জন্য অনুরূপ আন্তর্জাতিক যুব সংগঠনের সর্বোত্তম অনুশীলনের সুপারিশ করবে।


মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইউনিফর্মের মধ্যে এনসিসি সবচেয়ে বড় সংগঠন যার লক্ষ্য চরিত্র, শৃঙ্খলা, ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি এবং নিlessস্বার্থ সেবার আদর্শ গড়ে তোলা।


NCC 1948 সালে ন্যাশনাল ক্যাডেট কর্পস অ্যাক্টের অধীনে গঠিত হয়েছিল।