'দুয়ারে রেশন' প্রকল্পের বিরোধীতা করে আদালতে রেশন ডিলাররা




তৃতীয়বার ক্ষমতায় প্রত‍্যাবর্তন করে একে একে প্রতিশ্রুতি পালন করছে মমতা বন্দোপাধ‍্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল সরকার। আর সেই মতো এগিয়ে চলছে দুয়ারে রেশন প্রকল্প সফল করার তোড়জোড়। জারি হয়েছে নির্দেশিকা। এর মাঝেই দুয়ারে রেশন প্রকল্পের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হলেন রেশন ডিলারদের একাংশ।




তাঁদের দাবি, রেশন বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া আইনবিরুদ্ধ। বৃহস্পতিবারের শুনানিতে একাধিক তথ‍্য তুলে ধরেন ডিলাররা। যদিও ডিলারদের যুক্তি খারিজ করেছে রাজ‍্য। তাঁদের দাবি, মুখ্যমন্ত্রীর ভাবনা অবাস্তব। এই প্রকল্প বাস্তবায়ণের পরিকাঠামো ও লোকবল নেই তাঁদের কাছে।




এদিন ডিলারদের আইনজীবী আদালতে বলেন, রাজ্যের প্রকল্প বেআইনি। রেশন বাড়িতে পৌঁছে দেওয়ার কোনও নির্দেশ নেই খাদ্য সুরক্ষা আইনে। আইন মোতাবেক সবাইকে রেশন দোকানে এসে সামগ্রী সংগ্রহ করতে হবে। প্রকল্প চালানোর লোকবল নেই, নেই পরিকাঠামো এমনকি এরজন‍্য খরচ কোথা থেকে তাও জানায়নি রাজ‍্য আইনজীবীর সাফ কথা, শহরাঞ্চলে তবু পরিকল্পনা করা গেলেও গ্রামাঞ্চলে এই প্রকল্প অবাস্তব।




সরকারের দাবি, রেশন ডিলাররা সরকারের নির্দেশ মেনে চলতে বাধ্য। সেক্ষেত্রে আইন সংশোধন করতে পারে সরকার। দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার জন্য বাড়তি অনুদান দিচ্ছে রাজ্য।