কোভিড সুরক্ষা প্রোটোকল মেনে বেশ কিছু রাজ্যে খুলেছে স্কুল 




ভারতে নতুন করে কোভিড -১৯ কেসের সংখ‍্যা নিম্নমুখী অব্যাহত থাকায় এবং টিকাদান অভিযান গতিশীল হওয়ায় বিভিন্ন রাজ্যের স্কুলগুলি কোভিড সুরক্ষা প্রোটোকল মেনে শারীরিক ক্লাস পুনরায় শুরু করছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মান্দাবিয়া ৫ সেপ্টেম্বর জাতীয় শিক্ষক দিবসের আগে রাজ্যগুলিকে ভারতবর্ষের সমস্ত স্কুল শিক্ষকদের অগ্রাধিকার দিয়ে টিকা দিতে বলেছেন।



দিল্লির স্কুল


জাতীয় রাজধানীতে কোভিড পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতির পরে, দিল্লি সরকার শুক্রবার ঘোষণা করেছিল যে নবম থেকে দ্বাদশ শ্রেণির স্কুল, কলেজ এবং কোচিং প্রতিষ্ঠান ১লা সেপ্টেম্বর থেকে পুনরায় চালু হবে। সেই মতো ১লা সেপ্টেম্বর থেকে চালু হয় স্কুল।


১লা সেপ্টেম্বর থেকে স্কুল ও কলেজ পুনরায় খোলার জন্য দিল্লি দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ডিডিএমএ) কর্তৃক ঘোষিত নির্দেশিকাগুলির মধ্যে প্রতি ক্লাসরুমে মাত্র ৫০% শিক্ষার্থীদের অনুমতি দেওয়া, বাধ্যতামূলক থার্মাল স্ক্রীনিং, স্তব্ধ লাঞ্চ বিরতি, বিকল্প আসন ব্যবস্থা এবং নিয়মিত অতিথি ভিজিট এড়িয়ে যাওয়া।


তামিলনাড়ুর স্কুল


মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন গত সোমবার ঘোষণা করেছেন, তামিলনাড়ুতে নবম থেকে দ্বাদশ, কলেজ, এবং পলিটেকনিকের ক্লাস পুনরায় চালু হবে।


নতুন নিয়ম প্রণয়নের অনুমতি দেওয়া হয়েছে যে কলেজ এবং স্কুল ছাত্ররা (ক্লাস 9 থেকে 12) তামিলনাড়ুতে 1লা সেপ্টেম্বর থেকে পরিবহন কর্পোরেশন বাসে তাদের প্রতিষ্ঠানে বিনামূল্যে (বাস পাস ছাড়াই) ভ্রমণ করতে পারে।



হরিয়ানা স্কুল


হরিয়ানা সরকার ১লা সেপ্টেম্বর থেকে চতুর্থ ও পঞ্চম শ্রেণীর জন্য প্রাথমিক বিদ্যালয় খোলার সিদ্ধান্ত নিয়েছে।


মধ্যপ্রদেশের স্কুল


এমপি সরকার 50% ধারণক্ষমতার সাথে ১লা সেপ্টেম্বর থেকে ষষ্ট থেকে দ্বাদশ শ্রেণির জন্য স্কুল খুলবে। রাজ্যের শিক্ষামন্ত্রী ইন্দর সিং পরমার বলেন, প্রথম থেকে অষ্টম -এর শিক্ষার্থীদের শারীরিক ক্লাস পুনরায় চালু করার সিদ্ধান্ত পরে নেওয়া হবে।


রাজস্থানের স্কুল

রাজস্থান সরকারও ১লা সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য স্কুলগুলি পুনরায় খোলার ঘোষণা দিয়েছে। কোভিড -১৯ প্রোটোকল বজায় রাখার জন্য প্রতিটি সেশনে মাত্র ৫) শতাংশ শিক্ষার্থীকে ক্লাসে যাওয়ার অনুমতি দেওয়া হবে।


তেলেঙ্গানার স্কুল

রাজ্য সরকার ১লা সেপ্টেম্বর, ২০২১ থেকে স্কুল, কলেজ এবং কোচিং সেন্টার সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শারীরিক ক্লাস পুনরায় চালু করার নির্দেশ দিয়েছে। স্কুলগুলি সব ক্লাসের জন্য আবার খুলবে।


আসামের স্কুল

রাজ্য সরকার 6 সেপ্টেম্বর থেকে দশম থেকে দ্বাদশ শ্রেণির জন্য স্কুলে শারীরিক ক্লাস পুনরায় শুরু করতে প্রস্তুত।


পুদুচেরি স্কুল


পুদুচেরির স্কুলগুলি ১লা সেপ্টেম্বর থেকে ৫০% ধারণক্ষমতার নবম শ্রেণি থেকে দ্বাদশ এর জন্য পুনরায় চালু হবে। স্কুল দুটি শিফটে ক্লাস করবে-সকাল এবং সন্ধ্যায় বিকল্প পদ্ধতিতে।