Bank Of India-র গ্রাহকরা এই স্কিমের মাধ্যমে বিনামূল্যে 1 কোটি টাকার সুবিধা পেতে পারেন | বিস্তারিত দেখুন




মহামারী ভারতীয় অর্থনীতিকে খারাপভাবে আঘাত করেছে এবং মানুষ আর্থিক সংকটের মুখোমুখি হচ্ছে, যা তাদের জীবিকা নির্বাহের জন্য লোণের উপর নির্ভর করতে বাধ্য করছে। সাধারণ মানুষের বোঝা লাঘব করার জন্য, অনেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মানুষকে আর্থিক সমস্যা মোকাবেলায় সাহায্য করার জন্য বিভিন্ন স্কিম এবং অফার ঘোষণা করেছে।


অনুরূপ পদক্ষেপের জন্য, ব্যাংক অফ ইন্ডিয়া (BOI) একটি বিশেষ স্কিম চালু করেছে, সরকারি কর্মচারীদের জন্য 'বেতন প্লাস অ্যাকাউন্ট স্কিম'। 'স্যালারি প্লাস অ্যাকাউন্ট স্কিম' -এর অধীনে, সরকারি কর্মচারী এবং আধাসামরিক বাহিনীতে কর্মরত একাউন্ট হোল্ডাররা বিনামূল্যে 30 লাখ টাকা পর্যন্ত দুর্ঘটনাজনিত মৃত্যু কভার পাবেন। তারা 1 কোটি টাকার বিনামূল্যে বিমান দুর্ঘটনা বীমাও পাবে। এর বাইরে, বেসরকারি খাতে কর্মরত গ্রাহকরা 5 লক্ষ টাকার দুর্ঘটনা বীমা কভার পাবেন।


BOI তার টুইটার হ্যান্ডেলে এই তথ্য শেয়ার করেছে এবং জানিয়ে দিয়েছে যে তারা তাদের সরকারী কর্মচারীদের জন্য বিশেষভাবে তৈরি একটি কাস্টম-তৈরি স্কিম চালু করেছে। আধাসামরিক বাহিনীতে কর্মরত অ্যাকাউন্ট হোল্ডার এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কর্মচারীরা 'স্যালারি প্লাস অ্যাকাউন্ট স্কিম' -এর সুবিধা পেতে পারেন।


এই স্কিমের একটি বড় সুবিধা হল যে একজন ব্যক্তির সুবিধা পাওয়ার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স রাখার প্রয়োজন নেই। তাছাড়া, বেসরকারি খাতের কর্মীদের ন্যূনতম টেক-হোম বেতন 10,000 টাকা হতে হবে।


এ ছাড়া, অ্যাকাউন্টধারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে শূন্য ব্যালেন্স থাকলেও, যোগ্যতার মানদণ্ড পূরণ করলে স্কিমটি নেওয়া যেতে পারে। 'স্যালারি প্লাস অ্যাকাউন্ট স্কিম' -এর জন্য মনোনয়নের সুবিধাও পাওয়া যায়।

আধাসামরিক বাহিনী এবং সরকারি কর্মচারীদের জন্য সুবিধা:

BOI এর নতুন স্কিম গ্রাহকদের 2 লক্ষ টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট সুবিধা পেতে দেয়, যার অর্থ হল আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে শূন্য ব্যালেন্স থাকলেও আপনি 2 লক্ষ টাকা পর্যন্ত তুলতে পারবেন।

BOI- এর এই স্কিমের আওতায় অ্যাকাউন্ট হোল্ডাররা বাড়ি এবং গাড়ি লোণে বিশেষ ছাড় পাবেন।

এই বিশেষ স্কিমের আওতায় তালিকাভুক্ত গ্রাহকরা ব্যাংক থেকে বিনামূল্যে একটি গোল্ড ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড পাবেন। প্লাটিনাম ডেবিট কার্ড যার নগদ উত্তোলন সীমা ৫০,০০০ টাকা এবং পিওএস সীমা ১ লক্ষ টাকা তাদের বিনামূল্যে দেওয়া হবে।

বেসরকারি খাতের কর্মচারীদের জন্য সুবিধা:

বেসরকারি খাতের কর্মচারীরা যাদের BOI- এর সঙ্গে একটি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে তারা একটি গ্লোবাল ডেবিট কাম এটিএম কার্ড পাবে।

যেসব কর্মচারীদের নিট-হোম বেতন প্রতি মাসে সর্বনিম্ন 25,000 টাকা তারা বিনামূল্যে প্লাটিনাম ডেবিট কার্ড পাবেন। যেসব কর্মচারীর অ্যাকাউন্টে গড় ত্রৈমাসিক ব্যালেন্স রয়েছে তারাও প্লাটিনাম ডেবিট কার্ড পাবেন।

ব্যক্তিগত লোণের জন্য প্রসেসিং চার্জের ক্ষেত্রে 50 শতাংশ ছাড়ও অ্যাকাউন্টধারীদের দেওয়া হবে।