Digital Health Mission:আপনার স্বাস্থ্য আইডি কীভাবে মেডিকেল রেকর্ড বজায় রাখতে সাহায্য করবে?




প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার একটি দেশব্যাপী স্কিম চালু করেছেন যা ভারতীয়দের ডিজিটালভাবে স্বাস্থ্য রেকর্ড তৈরি এবং অ্যাক্সেস করতে সক্ষম করবে। আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের পাইলট প্রকল্পের কথা প্রধানমন্ত্রী গত বছরের ১৫ আগস্ট লাল কেল্লার প্রাচীর থেকে ঘোষণা করেছিলেন।


যে মিশনের অধীনে প্রত্যেক ভারতীয় একটি অনন্য 14-অঙ্কের স্বাস্থ্য সনাক্তকরণ (আইডি) নম্বর পাবেন, তার নাম পরিবর্তন করে প্রধানমন্ত্রীর ডিজিটাল স্বাস্থ্য মিশন (PM-DHM) রাখা হয়েছে।


বর্তমানে, ছয়টি কেন্দ্রশাসিত অঞ্চলে পাইলট পর্যায়ে এই কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের দেশব্যাপী রোলআউট জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের (এনএইচএ) আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনার (এবি PM-JAY) তৃতীয় বার্ষিকী উদযাপনের সাথে মিলেছে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাবিয়া।

পিএমও অনুসারে, আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন স্বাস্থ্য, গোপনীয়তা এবং স্বাস্থ্যের গোপনীয়তা নিশ্চিত করার সময় ডাটা, তথ্য এবং অবকাঠামো পরিষেবার বিস্তৃত পরিসর, যথাযথভাবে ওপেন, ইন্টারঅপারেবল, স্ট্যান্ডার্ডস-ভিত্তিক ডিজিটাল সিস্টেমের মাধ্যমে একটি নির্বিঘ্ন অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করবে।

আইডি একটি আধার কার্ড বা সুবিধাভোগীর মোবাইল নম্বর ব্যবহার করে তৈরি করা হবে এবং প্রাসঙ্গিক স্বাস্থ্য রেকর্ড টানতে একটি সনাক্তকারী হিসাবে কাজ করবে। সিস্টেমটি জনসংখ্যাতাত্ত্বিক এবং অবস্থান, পরিবার/সম্পর্ক এবং যোগাযোগের বিবরণ সহ কিছু মৌলিক বিবরণ সংগ্রহ করবে।

এই তথ্যগুলি সেই ব্যক্তির সম্মতি নেওয়ার পরে, স্বাস্থ্য আইডির সাথে সংযুক্ত করা হবে। এনডিএইচএম এর ওয়েবসাইট অনুসারে, 'পার্সোনাল হেলথ রেকর্ড-সিস্টেম (পিএইচআর)' নামে পরিচিত তথ্য একজন ব্যক্তিকে তার স্বাস্থ্যসেবা সম্পর্কে তথ্য পরিচালনা করতে সক্ষম করবে।

এর মধ্যে একটি অনুদৈর্ঘ্য রেকর্ড দেখা, সমস্ত স্বাস্থ্য তথ্য, ল্যাব রিপোর্ট, চিকিত্সার বিবরণ, এক বা একাধিক স্বাস্থ্য সুবিধা জুড়ে ডিসচার্জ সারসংক্ষেপ অন্তর্ভুক্ত।

এই স্কিমটি চারটি অপরিহার্য ব্লক নিয়ে গঠিত - অনন্য ডিজিটাল হেলথ আইডি, স্বাস্থ্যসেবা পেশাদার রেজিস্ট্রি, স্বাস্থ্য সুবিধা রেজিস্ট্রি এবং ইলেকট্রনিক স্বাস্থ্য রেকর্ড। এই চারটি ব্লকের মাধ্যমে স্বাস্থ্যসেবার জন্য ডিজিটাল পরিবেশ তৈরি করাই এই স্কিমের প্রথম উদ্দেশ্য। পরবর্তী পর্যায়ে, সরকার টেলিমেডিসিন এবং ই-ফার্মেসিকে একীভূত করার পরিকল্পনা করেছে, নিউজ 18 ডটকম জানিয়েছে।

মিশনটি একটি 'ইলেকট্রনিক মেডিকেল রেকর্ড (ইএমআর) তৈরি করবে, যা সরকার দ্বারা ব্যাখ্যা করা হয়েছে, এটি একটি রোগীর চার্টের একটি ডিজিটাল সংস্করণ। এতে রোগীর চিকিৎসা ও চিকিৎসার ইতিহাস রয়েছে।