সুর বদল, বাইরে সুরক্ষিত নয় নারীরা, ঘরেই থাকতে বলছে তালিবানরা 




আফগানিস্তানে ক্ষমতায় এসে নারী স্বাধীনতার কথা বলেছিল তালিবান জঙ্গিরা। তবে এবার ফের সুর বদল। সম্প্রতি মহিলাদের ঘরে থাকার পরামর্শ দিয়েছে তালিবানি মুখপাত্র জবিহুল্লা মুজাহিদ। 


তালেবান নেতৃত্ব আফগানিস্তানে কর্মরত মহিলাদের সতর্ক করে দিচ্ছে যতক্ষণ না তারা তার নিরাপত্তা বাহিনীকে "নারীদের সাথে কীভাবে আচরণ করতে হবে" তার প্রশিক্ষণ না দেয় ততক্ষণ যেন মহিলারা ঘরে থাকে।


ফক্স নিউজের খবরে বলা হয়েছে, তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, "আমাদের নিরাপত্তা বাহিনী নারীদের সাথে কিভাবে আচরণ করতে হয় বা কিভাবে মহিলাদের সাথে কথা বলতে হয় তাতে প্রশিক্ষিত নয়।"


তিনি বলেন, "আমাদের বাহিনী এখন নতুন। আমরা চাই না, আমাদের বাহিনী কোনও মহিলার ক্ষতি বা হেনস্থা করুক।তাই নিরাপত্তার কারণে এখন অবশ্যই ঘরে থাকা উচিত মহিলাদের।''


মুজাহিদ যোগ করেছেন যে নির্দেশিকাটি একটি "খুব সাময়িক পদ্ধতি", এবং নারীরা তাদের নিরাপত্তা রক্ষার জন্য একটি ব্যবস্থা চালু হয়ে গেলে কাজে ফিরতে পারবে।


জঙ্গি গোষ্ঠীর সৈন্যদের উপস্থিতিতে তারা নিরাপদ নয় বলে স্বীকার করে তালেবানরা কর্মজীবী নারীদের বাড়িতে থাকতে বলার পর আফগানিস্তানে নারী ও মেয়েদের মধ্যে আতঙ্ক বাড়ছে।


আফগানিস্তানের ক্ষমতায় ফিরে নারীদের একলা বাইরে যাওয়ায় ছাড়পত্র দিয়েছিল তালিবান। নারীদের শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যাওয়ার অনুমতি দিয়েছিল তারা। তবে হিজাব ছাড়া একলা বাইরে যাওয়ার ক্ষেত্রে এবারও আপত্তি ছিল তালিবানের।