E-Visa ছাড়া ভারতে আফগানদের প্রবেশে নিষেধাজ্ঞা ভারতের 




তালেবানদের আফগানিস্তান দখলের পর বিশ্বজুড়ে তৈরি হয়ে আলোড়ন। আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালিবনদের হাতে আসতেই দেশ ছাড়তে তৎপর হয়েছে সে দেশের মানুষ। বিমানবন্দরে সেই চিত্র স্পষ্ট ফুটে উঠেছে। নিজেদের দেশের মানুষদের ঘরে ফেরাচ্ছে অন‍্যান‍্য দেশ। এই পরিস্থিতিতে ই-ভিসা ছাড়া আফগানদের প্রবেশে নিষেধাজ্ঞা দিল ভারত। আফগানদের জন্য আপৎকালীন ই-ভিসা চালু করেছে নয়াদিল্লী। ই-ভিসা নিয়েই তাঁরা ভারতে আসতে পারবে, বুধবার এমনটাই জানাল স্বরাষ্ট্রমন্ত্রক।




কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে টুইট করে বলা হয়েছে, ‘আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে তাঁরা যাতে জরুরি ভিত্তিতে ভিসা পেতে পারেন সেই বন্দোবস্ত করা হয়েছে। এই ভিসার নাম e-Emergency X-Misc visa। এর মাধ্যমে আবেদন করলে দ্রুত ভিসা পেয়ে ভারতে আসা যাবে।’




বেশিদিন যাতে আফগানিস্তানে আটকে থাকতে না হয় সেজন‍্য দ্রুত ভিসায় অনুমোদন দেবে দপ্তর এমনটাই জানানো হয়েছে। তবে ভারতে আসলে দিতে হবে পোলিও টিকা বিমানবন্দরকে সতর্ক করলো স্বাস্থ‍্য দপ্তর এমনটাই সূত্রের খবর। স্বাস্থ‍্য দপ্তরের লোক থাকবে বিমানবন্দরে তাঁরাই টিকা দেওয়ার কাজ করবে বলেও জানা গেছে।



এদিকে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি সম্প্রতি জানিয়েছিলে, বর্তমান পরিস্থিতিতে কাবুলে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত ও ভারতীয় কর্মীদের দ্রুত ভারতে ফিরিয়ে আনা হবে। যদিও তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত।


অন‍্যদিকে, তালিবানের বিরুদ্ধে কার্যত বিদ্রোহের ডাক দিলেন আফগানিস্তানের প্রথম মহিলা মেয়র জারিফা ঘাফারি।