BREAKING: যুগান্তকারী রায়, NDA পরীক্ষায় মহিলাদের বসার আদেশ জারি করলো সুপ্রিম কোর্ট 




একটি যুগান্তকারী রায়ে, সুপ্রিম কোর্ট বুধবার একটি অন্তর্বর্তীকালীন আদেশ জারি করে মহিলাদের ন্যাশনাল ডিফেন্স একাডেমি (এনডিএ) পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেয়, যা ভারতের সশস্ত্র বাহিনীতে মহিলাদের অধিকতর অন্তর্ভুক্তির পথ সুগম করে। এনডিএ পরীক্ষা ২০২১ সালের ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। তবে ভর্তি আদালতের চূড়ান্ত আদেশ সাপেক্ষে হবে।




অন্তর্বর্তীকালীন আদেশগুলি পাস করে, সুপ্রিম কোর্ট নীতিগত সিদ্ধান্তকে "মানসিকতার সমস্যা" এবং লিঙ্গ বৈষম্যমূলক বলে অভিহিত করেছে, কারণ এটি নারীদের এনডিএ পরীক্ষায় অংশ না নেওয়ার জন্য সেনাবাহিনীর নিন্দা করেছে। "এটি একটি মানসিকতার সমস্যা। আপনি (সরকার) এটিকে আরও ভালভাবে পরিবর্তন করুন ... আমাদের আদেশ জারি করতে বাধ্য করবেন না, ”আদালত বলেছিল। “এই নীতিগত সিদ্ধান্ত লিঙ্গ বৈষম্যের উপর ভিত্তি করে। আমরা উত্তরদাতাদের এই আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে বিষয়টি সম্পর্কে গঠনমূলক দৃষ্টিভঙ্গি নিতে নির্দেশ দিই।







সেনাবাহিনীকে নিজে কিছু করার জন্য প্ররোচিত করার প্রচেষ্টা ... আমরা আদেশ দেওয়ার চেয়ে সেনাবাহিনী নিজে কিছু করলে আমরা পছন্দ করব, ”শীর্ষ আদালত আরও বলেছে।

NDA পরীক্ষায় মহিলাদের বসার অনুমতি চেয়ে কুশ কালরার দায়ের করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল এবং বিচারপতি হৃষিকেশ রায়ের সমন্বয়ে গঠিত বেঞ্চ অন্তর্বর্তীকালীন আদেশ দেয়।




আবেদনটি ভারতীয় সংবিধানের 14, 15, 16 এবং 19 অনুচ্ছেদ লঙ্ঘনের উল্লেখ করে যোগ্য মহিলা প্রার্থীদের জাতীয় প্রতিরক্ষা একাডেমিতে যোগদানের সুযোগ অস্বীকার করে।




এনডিএ পরীক্ষায় উত্তীর্ণ পুরুষদের ভারতের সশস্ত্র বাহিনীতে স্থায়ী কমিশন দেওয়া হয়। প্রাথমিকভাবে শর্ট সার্ভিস কমিশন অফিসার হিসেবে নিয়োগ পাওয়ার পরই কর্মজীবনের পরবর্তী পর্যায়ে নারীদের স্থায়ী কমিশনের জন্য বিবেচনা করা হয়।