দেশজুড়ে NRC কবে? সংসদে জানালো কেন্দ্র





দেশজুড়ে এখনই এনআরসি (NRC) নয়, এমনকি এনআরসি করার সিদ্ধান্ত নেওয়া হয়নি এখনও সংসদে জানাল কেন্দ্র। লোকসভায় লিখিত বিবৃতি দিয়ে জানালেন কেন্দ্রিয় মন্ত্রী নীতিন রাই। মঙ্গলবার সংসদে এমনটাই জানালেন তিনি। ২০২১-র জনগণনার সঙ্গে এনপিআরকে আপডেট করা হবে। অসমে এনআরসি-তে বাদ পড়াদের আবেদনের সুযোগ। নির্দেশ জারির ১২০ দিনের মধ্যে আবেদনের সুযোগ। এনআরসি নিয়ে সংসদে জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।


এখন পর্যন্ত, NRC শুধুমাত্র আসামে আপডেট করা হয়েছে। ২০১৯ সালে যখন এনআরসি -র চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছিল, তখন ৩.৩ কোটি আবেদনকারীর মধ্যে মোট ১৯.০৬ লক্ষ বাদ দেওয়া হয়েছিল, যা একটি বিশাল রাজনৈতিক সংকটের সূত্রপাত করেছিল।


অন্য একটি প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন যে, কেউ অসমে এনআরসি তৈরির প্রক্রিয়া চলাকালীন দাবী ও আপত্তির সিদ্ধান্তের ফলাফলে সন্তুষ্ট না হলে তিনি তারিখ থেকে ১২০ দিনের মধ্যে মনোনীত বিদেশী ট্রাইব্যুনালের কাছে আপিল করতে পারেন।


যেহেতু আসামে এনআরসি থেকে বাদ দেওয়া হয়েছে, তাদের কাছে পাওয়া সমস্ত সম্ভাব্য আইনি প্রতিকার এখনও শেষ হয়নি, তাই এই পর্যায়ে তাদের জাতীয়তা যাচাইয়ের প্রশ্নই ওঠে না।


তিনি বলেন, এনপিআর আপডেট করার সময় প্রতিটি পরিবার এবং ব্যক্তির জনসংখ্যাতাত্ত্বিক এবং অন্যান্য বিবরণ আপডেট বা সংগ্রহ করতে হবে।


"এই সময় কোনও নথি সংগ্রহ করা হবে না। তবে, কোভিড -১৯ এর প্রাদুর্ভাবের কারণে, এনপিআর এবং অন্যান্য সংশ্লিষ্ট ক্ষেত্রের কার্যক্রম স্থগিত করা হয়েছে," রাই বলেন।


এনপিআরের উদ্দেশ্য হল দেশের প্রতিটি সাধারণ বাসিন্দার একটি বিস্তৃত পরিচয় ডাটাবেস তৈরি করা। ডাটাবেসে জনসংখ্যাতাত্ত্বিক এবং বায়োমেট্রিক বিশদ থাকবে।


এনপিআর হল দেশের সাধারণ বাসিন্দাদের একটি রেজিস্টার। এটি স্থানীয় (গ্রাম ও উপ-শহর), উপ-জেলা, জেলা, রাজ্য এবং জাতীয় পর্যায়ে নাগরিকত্ব আইন, ১৯৯৫ এবং নাগরিকত্ব (নাগরিক নিবন্ধন এবং জাতীয় পরিচয়পত্র ইস্যু) বিধিমালার অধীনে প্রস্তুত করা হচ্ছে, ২০০৩ পিটিআই এসিবি আরসি।